whatsapp channel

পরিবারের ছোট সন্তান সম্পর্কে যা বলছে গবেষণা

মা-বাবার কাছে বড় হোক বা ছোট সন্তান সকলেই সমান। পরিবারের বড় সন্তান যতটা স্পেশ্যাল থাকে, মেজ, সেজ বা ছোট সকলেই সমান স্পেশ্যাল থাকে। কিন্তু এরপরেও যারা ছোট ছেলে বা ছোট…

Avatar

HoopHaap Digital Media

মা-বাবার কাছে বড় হোক বা ছোট সন্তান সকলেই সমান। পরিবারের বড় সন্তান যতটা স্পেশ্যাল থাকে, মেজ, সেজ বা ছোট সকলেই সমান স্পেশ্যাল থাকে। কিন্তু এরপরেও যারা ছোট ছেলে বা ছোট মেয়ে তাঁদের মনে কিছু বিষয় ভীষণ তোলপাড় করে। কখনো তারা অনুভব করেন যে তারা খুবই স্পেশ্যাল আবার কখনো তারা মনে করেন যে ছোট বলে পরিবারের গুরুত্বপূর্ণ কোন কাজে তাঁদের মাথা গলাতে দেওয়া হয়না। কিন্তু আজ কথা বলব গবেষণা ঠিক কী বলছে পরিবারের ছোট সন্তান সম্পর্কে।

পরিবারের ছোট সন্তানরা হয় খুব স্পেশ্যাল হয় আর নয়তো দুধ ভাত হয়ে থাকেন। কিন্তু একজন আদর্শ বাবা-মা হিসেবে ছোট সন্তানকে কীভাবে ম্যানেজ করবেন? যদি আপনার ছোট সন্তান একগুঁয়ে হয় তবে তাঁকে ঠাণ্ডা মাথায় যেকোনো বিষয় বোঝান। ছোট বলেই যে তাঁকে দুধে ভাতে রাখবেন এমনটা নয়। সেরকম কোন গভীর বিষয় নিয়ে বিষদে আলোচনা না করলেও ছোট সন্তানের সঙ্গে সংক্ষেপে যেকোনো আলোচনা করা যায়। তাঁকেও বুঝতে হবে, জানতে হবে এবং নিজের জায়গায় বড় ও প্রতিষ্ঠিত হতে হবে, তাই তাঁকে যেকোনো ব্যাপারে যুক্ত করা উচিত। হতে পারে সে আপনার বাড়ির ছোট সন্তান কিন্তু আদপে সে একজন আলাদা মানুষ যাকে একটা সময় নিজের দ্বায়িত্ব নিজেকেই নিতে হবে।

অনেক বাবা-মা পরিবারের ছোট সন্তানকে বেশি আহ্ললাদ দিয়ে ফেলেন, ফলে তারা খানিকটা হিংসুটে টাইপের হয়ে ওঠে। সব জিনিস তাঁর চাই এরকম মনোভাব ওঁর মনে তৈরি হয়ে যায়। ফলে বড় হলে তাঁকে সমাজের সঙ্গে যুজতে অনেক খেসারত দিতে হয়। এক্ষেত্রে আপনাকে মানে একজন বাবা-মাকে এমন হতে হবে যাতে করে সেই ছোট্ট সন্তানটি বোঝে যে এই বাড়িতে সবার সমান অধিকার ও গুরুত্ব রয়েছে। অর্থাৎ সবাই স্পেশ্যাল।

Avatar

Leave a Comment