whatsapp channel

Rina Chowdhury: ইন্ডাস্ট্রিকে বহু হিট সিনেমা দিলেও আজ বাবার নামটুকু নেওয়া হয়না: রীনা চৌধুরী

অঞ্জন চৌধুরী (Anjan Chowdhury) বাংলা ফিল্মের এক অন্ধকারময় সময়ে নিজের হাতে ব্যাটন তুলে নিয়েছিলেন। একের পর এক পারিবারিক ফিল্ম বানিয়েছেন তিনি। ধীরে ধীরে চাঙ্গা হয়েছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি। তাঁর হাত…

Avatar

HoopHaap Digital Media

অঞ্জন চৌধুরী (Anjan Chowdhury) বাংলা ফিল্মের এক অন্ধকারময় সময়ে নিজের হাতে ব্যাটন তুলে নিয়েছিলেন। একের পর এক পারিবারিক ফিল্ম বানিয়েছেন তিনি। ধীরে ধীরে চাঙ্গা হয়েছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি। তাঁর হাত ধরেই অভিনয় জগতে এসেছিলেন রীনা চৌধুরী (Rina Chowdhury)। তাঁর ডেবিউ ফিল্ম ছিল ‘গীত সঙ্গীত’। এরপর তাঁকে ‘মেজ বৌ’, ‘লোফার’-এর মতো ফিল্মে সেকেন্ড লিডে অভিনয় করেছেন তিনি। কিন্তু রীনাকে সর্বাধিক পরিচিতি দিয়েছিল ‘পুজা’ ফিল্মটি। এই ফিল্মে মূল চরিত্রে অভিনয় করেছিলেন রীনা। গ্রামবাংলার প্রতিবাদী মেয়ে পুজার কাহিনী নিয়ে গড়ে উঠেছিল চিত্রনাট্য। বাস্তবেও পুজার মতোই প্রতিবাদী রীনা। ‘পুজা’-র সাফল্যের পর নিজেকে সরিয়ে নিয়েছিলেন অভিনয় জগত থেকে। এরপর আচমকাই প্রয়াত হন অঞ্জন চৌধুরী। তাঁর প্রয়াণের বহু বছর পর মুখ খুললেন রীনা, বললেন, ইন্ডাস্ট্রিতে যোগ্য সম্মান পাননি অঞ্জন চৌধুরী।

রীনার মতে, তাঁর বাবা অঞ্জন সেই সময় না থাকলে ইন্ডাস্ট্রি ধ্বংস হয়ে যেত। কিন্তু একটা সময় রীনা দেখেছেন, অঞ্জন শুটিং থেকে ফিরলেও তাঁর চারপাশে স্তাবকরা ঘুরছেন। অথচ পরবর্তীকালে বহু ফিল্মি অনুষ্ঠানে তাঁর নাম নেওয়া হয় না। একই রকম ব্যবহার করা হয়েছে স্বপন সাহা (Swapan Saha)-র সঙ্গেও। একসময়ের নামী পরিচালক স্বপন একের পর এক হিট ফিল্ম বানিয়ে ইন্ডাস্ট্রির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। টিভিতে দিকপালরা বাংলা ফিল্মকে সমৃদ্ধ করার ক্ষেত্রে অনেকের নাম নিলেও অঞ্জন চৌধুরী, স্বপন সাহার মতো পরিচালকরা ব্রাত্য থেকে গেছেন। কিন্তু বিদেশে আজও অঞ্জন চৌধুরীর ফিল্মের দর্শক রয়েছেন। অথচ নিজের দেশের মাটিতে সম্মান পেলেন না অঞ্জন চৌধুরী।

রীনা ক্ষুব্ধ হলেও সেই ক্ষোভ জানানোর কেউ নেই। জানিয়েই বা কি হবে? রীনা মনে করেন, যে সম্মান তাঁর বাবার প্রাপ্য ছিল, তা তিনি পাননি। অঞ্জন চৌধুরীর ফিল্মের মাধ্যমে যেসব নায়ক-নায়িকাদের নাম-যশ হয়েছে, বর্তমানে তাঁরা সাক্ষাৎকার দিতে গিয়ে তাঁদের কেরিয়ারে অঞ্জনের অবদানের কথা উল্লেখ করেন না। এমনকি তাঁর নাম পর্যন্ত উচ্চারণ করেন না।

অঞ্জন জীবদ্দশায় এই পরিস্থিতি দেখে গিয়েছেন। তাঁর খারাপ লাগত। কিন্তু রীনা মনে করেন, অঞ্জন চৌধুরীর স্থান অক্ষুণ্ণ থাকবে। উত্তম কুমার (Uttam Kumar) পরবর্তী যুগে তিনি না থাকলে শেষ হয়ে যেত ইন্ডাস্ট্রি। পরবর্তীকালে তাঁর দিদি চুমকি চৌধুরী (Chumki Chowdhury) সিরিয়ালে অভিনয় করলেও রীনা আপাতত অভিনয় জগত থেকে দূরে সরে গিয়েছেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media