Bengali SerialHoop Plus

ইন্সটাগ্রাম রিলের মাধ্যমে পরিচয় বানাতে চাই না: ঋতা দত্ত চক্রবর্তী

ঋতা দত্ত চক্রবর্তী (Rita Dutta Chakraborty)-র অভিনয়ের শুরু থিয়েটারের মঞ্চ থেকে। একসময় ছোট পর্দা ও তারপর বড় পর্দায় পার্শ্ব চরিত্রে আত্মপ্রকাশ করেন তিনি। প্রত্যেকটি চরিত্রকে নিপুণ দক্ষতার সাথে ফুটিয়ে তোলেন ঋতা। তাঁর অভিনয়ের গুণে চরিত্রগুলি একে অপরের তুলনায় আলাদা হয়ে যায়। বর্তমানে জি বাংলার ধারাবাহিক ‘কার কাছে কই মনের কথা’-য় শিমুলের শাশুড়ির ভূমিকায় অভিনয় করছেন ঋতা। প্রথমে এই ধারাবাহিকটির টিআরপি যথেষ্ট ভালো ছিল না। কিন্তু কাহিনী যত এগিয়েছে, বেড়েছে ধারাবাহিকের টিআরপিও। বর্তমানে ‘কার কাছে কই মনের কথা’ টিআরপি চার্টে প্রথম দশ ধারাবাহিকের মধ্যে স্থান করে নিয়েছে।

শাশুড়ির চরিত্রে ঋতাকে ধারাবাহিকের প্রথমে দর্শক নেতিবাচক দেখলেও পরবর্তীকালে বদলেছে পরিস্থিতি। চরিত্রটির বিভিন্ন দিক ধীরে ধীরে উন্মোচিত হচ্ছে। অত্যাচারী শাশুড়ির অতীত শোনা যাচ্ছে তাঁর নিজের মুখেই। তবে ঋতা নেতিবাচক চরিত্রের পাশাপাশি প্রচুর ইতিবাচক চরিত্রেও অভিনয় করেছেন। কিন্তু নেতিবাচক চরিত্রকেই এগিয়ে রাখেন তিনি। তাঁর মতে, এই চরিত্রগুলি যথেষ্ট শক্তিশালী। থাকে অভিনয়ের সুযোগ। নেতিবাচক চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছে যথেষ্ট সমাদৃত হন ঋতা। ব্যক্তিগত জীবনে তাঁর পার্সোনালিটির নিরিখে নিজের অভিনীত চরিত্রগুলিকে বিচার করেন না ঋতা।

কিন্তু একজন অভিনেতার কাছে তাঁর চরিত্র তিনি কিভাবে ফুটিয়ে তুলছেন, এটাই প্রকৃত বলে মনে করেন ঋতা। তবে তাঁর মতে, একজন মানুষকে সহজে চিনতে পারা যায় না। অভিনয়ের অর্থ ঋতার কাছে প্রতি মুহূর্তে নিজের খোলস পাল্টে ফেলা। সোশ্যাল মিডিয়ায় নেই ঋতা। ফলে নেতিবাচক প্রভাব পড়ে না তাঁর জীবনে। এই ধরনের চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখতে শিখে গিয়েছেন তিনি। তবে সহকর্মীদের কাছ থেকে জানতে পারেন, তাঁর অভিনীত নেতিবাচক চরিত্রটি সোশ্যাল মিডিয়ায় চূড়ান্ত সমালোচিত হচ্ছে। এই ধরনের সমালোচনাকে উপভোগ করেন ঋতা। তাঁর মনে হয়,ট্রোলাররা তাঁদের জীবনের পরিসরে এইভাবেই ভাবতে শিখেছেন, ব্যবহার করতে শিখেছেন বিশেষ কিছু ভাষা।

তবে দিনের শেষে ঋতা মনে করেন, বিগত পঁয়ত্রিশ বছর ধরে অভিনয় করার পর যদি তাঁকে নিজের দক্ষতা ইন্সটাগ্রাম রিলের মাধ্যমে বোঝাতে হয়, তাহলে অমন পরিচয় চাইবেন না তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে গেলেও রাত-বিরেতে মাচা শো করার পক্ষপাতী নন ঋতা। নেই তাঁর ম্যানেজার। তবে কখনও রাজনীতিতে যোগদানের হাতছানি এসেছে কিনা তা নিয়ে ঋতার উত্তর “নো কমেন্টস”।

Related Articles