whatsapp channel

Rituparna Sengupta: ‘না জেনে ভুলভাল প্রশ্ন করে’, কেন বিরক্ত ঋতুপর্ণা!

ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) টলিউডের এভারগ্রিন নায়িকা বলেই পরিচিত। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)-র সাথে তাঁর জুটি যথেষ্ট হিট। আগামী বছর মুক্তি পাবে এই জুটির পঞ্চাশ তম ফিল্ম ‘অযোগ্য’। সুরিন্দর ফিল্মসের…

Avatar

Nilanjana Pande

ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) টলিউডের এভারগ্রিন নায়িকা বলেই পরিচিত। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)-র সাথে তাঁর জুটি যথেষ্ট হিট। আগামী বছর মুক্তি পাবে এই জুটির পঞ্চাশ তম ফিল্ম ‘অযোগ্য’। সুরিন্দর ফিল্মসের প্রযোজনায় তৈরি এই মুভি পরিচালনা করছেন কৌশিক গাঙ্গুলী (Koushik Ganguly)। ঋতুপর্ণা মনে করেন, এক দিনে তৈরি হয় না স্টারডম বা জনপ্রিয়তা। বহু বছর পরিশ্রম করলে তবেই তৈরি হয় তারকাকে ঘিরে উন্মাদনা। আজকাল অনেক কিছুই সহজলভ্য। কিন্তু ঋতুপর্ণা মনে করেন, পরিশ্রমের বিকল্প নেই। তবে একের পর এক প্রজন্ম ধরে তাঁর জনপ্রিয়তা বজায় থাকা ঋতুপর্ণার কাছে একটি বিস্ময় যা তিনি উপভোগ করেন।

মাস ফিল্মে অভিনয় করে একসময় বক্স অফিস কাঁপিয়ে দিয়েছিলেন ঋতুপর্ণা। নিজের সেই সত্ত্বায় বিশ্বাসী তিনি। এটা তাঁর ঐতিহ্য বলেই মনে করেন ঋতুপর্ণা। কিন্তু তার পাশাপাশি নিজের সত্ত্বার আরেকটি দিকেও বিশ্বাস করেন ঋতুপর্ণা যেখানে প্রতি মুহূর্তে চলে ভাঙা-গড়ার খেলা। পরিচালকদের কাছে ঋতুপর্ণা কৃতজ্ঞ। কারণ তাঁরাই ঋতুপর্ণার এই বিশেষ দিকটি আবিষ্কার করেছেন। বিভিন্ন ভাবে ভাঙতে দিয়েছেন নায়িকাকে। কিন্তু বক্স অফিস কাঁপানো ঋতুপর্ণার অস্তিত্বে আজও বিশ্বাসী তিনি। সম্প্রতি একটি পলিটিক্যাল থ্রিলারে অভিনয় করেছেন ঋতুপর্ণা যার পাবলিসিটি চলছে নিউ ইয়র্ক জুড়ে। টাইমস স্কোয়ারে রয়েছে এই ফিল্মের পোস্টার।

ফিল্মটির অনেকখানি অংশের শুটিং হয়েছে বেনারসে। সাংবাদিকতার মান সার্বিক ভাবে পড়ে গিয়েছে বলে মনে করেন না ঋতুপর্ণা। এখনও অবধি অধিকাংশ ক্ষেত্রে যথেষ্ট ভালো সাংবাদিক রয়েছেন যাঁদের আর্টিকেল পড়ে তারকারাও জ্ঞান লাভ করতে পারেন। কিন্তু কিছু ক্ষেত্রে রয়েছে ব্যতিক্রম। অনেকেই অজ্ঞতা নিয়ে তারকাদের সম্পর্কে লেখেন এবং নিজেদের সাংবাদিক বলে পরিচয় দেন বলে মনে করেন ঋতুপর্ণা। তবে তথাকথিত রোমহর্ষক ব্লগে বিশ্বাসী না হলেও ঋতুপর্ণা মনে করেন, কিছু ব্লগার আছেন যাঁরা যথেষ্ট ভালো লেখেন। তাছাড়া যুগের সাথে তাল মিলিয়ে চলায় বিশ্বাসী তিনি।

একসময় যীশু সেনগুপ্ত (Jissu U. Sengupta) ছিলেন ঋতুপর্ণার সহ-অভিনেতা। বর্তমানে তিনিও কাজ করছেন সর্বভারতীয় স্তরে। ঋতুপর্ণা মনে করেন, যীশু সব ধরনের চরিত্রে নিজেকে মেলে ধরার ক্ষমতা রাখেন। গুরুত্বপূর্ণ খলনায়িকার চরিত্রে অভিনয় করতে অবশ্য আপত্তি নেই ঋতুপর্ণার। একসময় ঋতুপর্ণ ঘোষ (Rituporono Ghosh) ভেবেছিলেন, দেব (Dev) ও ঋতুপর্ণাকে জুটি তৈরি করে ফিল্ম বানাবেন। তবে তা বাস্তবায়িত হয়নি। কিন্তু এখনও ঋতুপর্ণা ও দেব দুইজনেই রয়েছেন ভালো চিত্রনাট্যের আশায়।

whatsapp logo