GossipHoop Plus

দুঃখ পেয়েছিলেন মমতা শঙ্কর, অভিমান ভুলিয়ে দেন ঋতুপর্ণ ঘোষ

ঋতুপর্ণ ঘোষ (Rituparno ghosh)-এর আকস্মিক প্রয়াণের পর কেটে গেছে বেশ কয়েক বছর। এখনও তাঁর কাছের মানুষ ও সহকর্মীদের স্মৃতিচারণায় বারবার ফিরে আসেন ঋতুপর্ণ। এর মধ্যেই ভাইরাল হয়েছে মমতা শঙ্কর (Mamata shankar)-এর অভিমান ভরা এক স্মৃতিচারণের ভিডিও।

গত বছর ঋতুপর্ণর স্মৃতিচারণ করতে গিয়ে মমতা শঙ্কর একটি ঘটনার কথা শেয়ার করেছিলেন। একসময় ‘সানন্দা’ ম্যাগাজিনে ঋতুপর্ণ ‘বাড়িওয়ালি’ গল্পটি লিখেছিলেন। মমতা সেই গল্পটি পড়েছিলেন। তাঁর ভীষণ ভালো লেগেছিল গল্পটি। মমতা নিজেই ঋতুপর্ণকে ফোন করে গল্পটির প্রশংসা করে সেটি নিয়ে ফিল্ম বানানোর কথা বলেছিলেন। কিছুদিন পরে ঋতুপর্ণ নিজেই মমতাকে ফোন করে জানান, ‘বাড়িওয়ালি’ গল্পটি নিয়ে তিনি ফিল্ম বানাচ্ছেন। প্রথমে রাখী গুলজার (Rakhi gulzar)-কে ‘বাড়িওয়ালি’-র চরিত্রে ভেবেছিলেন ঋতুপর্ণ। মমতারও মনে হয়েছিল রাখী উত্তর কলকাতার বনেদী বাড়ির ‘বাড়িওয়ালি’ হিসাবে একদম পারফেক্ট। কিন্তু ডেটের সমস্যার কারণে শেষ অবধি রাখী ‘বাড়িওয়ালি’-তে অভিনয় করতে পারেননি। এরপর একটি অনুষ্ঠান বাড়িতে ঋতুপর্ণর সঙ্গে মমতার দেখা হয়। ঋতুপর্ণ মমতাকে অনুরোধ করেছিলেন ‘বাড়িওয়ালি’-র চরিত্রটি করার জন্য। মমতার কাছে এই চরিত্রটি ছিল একটি ড্রিম ক্যারেক্টার।

মমতা ‘বাড়িওয়ালি’-র চরিত্রটি নিজের মতো করে তৈরী করে নিয়েছিলেন। উত্তর কলকাতার বনেদী বাড়ির মহিলাদের মতো পাতা কেটে চুল আঁচড়ানো, চলন-বলনে ধীরে ধীরে নিজেকে ‘বাড়িওয়ালি’ তৈরী করেছিলেন মমতা। কিন্তু হঠাৎই একদিন সংবাদপত্রের মাধ্যমে তিনি জানতে পারেন, ‘বাড়িওয়ালি’-র চরিত্রে অভিনয় করছেন কিরণ খের (Kirron kher)। কিরণকে একজন ভালো অভিনেত্রী হিসাবে ও মানুষ হিসাবে মমতাও যথেষ্ট পছন্দ করতেন। কিন্তু আচমকা কিরণকে ‘বাড়িওয়ালি’ হিসাবে দেখে মমতার অভিমান হয়েছিল। দুঃখ হয়েছিল এই ভেবে, ঋতুপর্ণ তো নিজে তাঁকে রিপ্লেসমেন্টের কথা বলতে পারতেন।

কিন্তু ঋতুপর্ণ তো ঋতুপর্ণই। তিনি জানতেন তাঁর ‘আবহমান’ ভালোবাসা ভাঙিয়ে দেবে ‘বাড়িওয়ালি’-র খোঁজ করা মমতার অভিমান। হঠাৎই একটি ফাংশনে ঋতুপর্ণর সঙ্গে মমতার দেখা হয়েছিল। এরপর ‘আবহমান’-এর স্ক্রিপ্ট নিয়ে এসে ঋতুপর্ণ মমতাকে বলেছিলেন, ‘আবহমান’ মমতার ‘বাড়িওয়ালি’ না হওয়ার ক্ষোভ ভুলিয়ে দেবে। বাস্তবে তাই ঘটেছিল। ‘আবহমান’ মমতার জীবনের মাইলস্টোন। এখনও অবধি ‘আবহমান’-এ মমতার অভিনয়ের প্রশংসা করেন দর্শকরা। সত্য সাঁই বাবার ভক্ত মমতা শঙ্কর ঈশ্বরের সঙ্গে ক্রেডিট দিয়েছেন ঋতুপর্ণকেও। ‘আবহমান’ যেন আবহমান কাল ধরে ভুলিয়ে যাচ্ছে মমতার অভিমান।

whatsapp logo