whatsapp channel

যে পদ্ধতিতে গোলাপ চাষ করলে বড় ও সুন্দর ফুল পাবেন

অনেকেই শীতকালের সখ করে নার্সারি থেকে গাছ কিনে আনেন কিন্তু শেষ পর্যন্ত গাছের পাতা সুন্দর হলেও ফুল হতে অনেক সমস্যা হয়। কতগুলি ঘরোয়া পদ্ধতি মেনে চললেই আপনার গোলাপ গাছের সুন্দর…

Avatar

HoopHaap Digital Media

অনেকেই শীতকালের সখ করে নার্সারি থেকে গাছ কিনে আনেন কিন্তু শেষ পর্যন্ত গাছের পাতা সুন্দর হলেও ফুল হতে অনেক সমস্যা হয়। কতগুলি ঘরোয়া পদ্ধতি মেনে চললেই আপনার গোলাপ গাছের সুন্দর বড় বড় আকারে ফুল হবে। জেনে নিন নিয়ম কানুন।

১) গোলাপ গাছের জন্য ভীষণ প্রয়োজনীয় উপাদান হলো জল। জলের মাপ যদি ঠিকঠাক না হয় তাহলে গোলাপ গাছ ভালো হবে না। খেয়াল রাখবেন মাটিতে যেন কখনোই জল জমে না থাকে।

২) শীতকালে হালকা রোদে সাত-আট ঘণ্টা রোদে পুরো রেখে দিতে হবে গোলাপ গাছ। না হলে ফুল কম হবে।

৩) গোলাপ গাছে গোলাপ পাওয়ার জন্য আরেকটি ভীষণ দরকারি জিনিস হল কীটনাশক। অন্তত দশ দিন অন্তর অন্তর কীটনাশক স্প্রে করুন। কখনো নিম তেল কখনো বা সাবান জল। কখনো একটানা এক রকম কীটনাশক স্প্রে করবেন না।

৪) সবচেয়ে শেষ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হলো সার। গোলাপ গাছের জন্য প্রয়োজনীয় সার হতে পারে কলার খোসা। তবে কোনো সার একনাগাড়ে দিতে থাকবেন না। অনেকেই আছে, যারা একসার একইভাবে দিতে থাকেন। যার ফলে গাছ বড় হলেও ফুল ভালো পাওয়া যায় না। তাই ঘুরিয়ে-ফিরিয়ে নানান রকম জৈব সার দিতে পারেন। কলার খোসা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারেন, লেবুর খোসা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারেন, চা খেয়ে চা ফেলে না দিয়ে ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারেন, সর্ষের খোলপচা তরল সার দিতে পারেন, ডিমের খোসা ভালো করে ধুয়ে নিয়ে গুঁড়ো করে রাখতে পারেন। এই সমস্ত কিছুই সার হিসেবে ব্যবহার করা যেতে পারে। তাছাড়াও মাছ-মাংস ধোয়া জল, চাল ডাল ধোয়া জল ইত্যাদি গাছের গোড়ায় মাঝেমধ্যেই দেওয়া যেতে পারে। গোলাপ গাছে ভালো ফুল হওয়ার জন্য মাটি অ্যাসিডিক হওয়া ভীষণ দরকার। তাই মাটিতে অবশ্যই চা পাতা গুঁড়ো, কিংবা ফটকিরি ভেজানো জল দিতে পারেন। এতে দেখবেন আপনার গাছের গোলাপ ফুল কত বড় বড় হয়েছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media