whatsapp channel

কিভাবে গোলাপ ফুল ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

শীতকালীন ফুল হিসাবে গোলাপের বেশ কদর রয়েছে। কিন্তু আপনি কি জানেন আপনার ত্বকের জন্য গোলাপ ফুল কতটা উপকারী? অনেকেই বাজার থেকে কেনা গোলাপ জল ব্যবহার করেন। কিন্তু কেমন হয় আপনি…

Avatar

HoopHaap Digital Media

শীতকালীন ফুল হিসাবে গোলাপের বেশ কদর রয়েছে। কিন্তু আপনি কি জানেন আপনার ত্বকের জন্য গোলাপ ফুল কতটা উপকারী? অনেকেই বাজার থেকে কেনা গোলাপ জল ব্যবহার করেন। কিন্তু কেমন হয় আপনি যদি বাড়িতেই গোলাপ ফুল দিয়ে রূপচর্চার নানান রকম মিশ্রন গোলাপজল বানিয়ে ফেলতে পারেন? তাহলে বিষয়টা মন্দ হয় না।

প্রাকৃতিক ক্লিনজার হিসেবে গোলাপ খুবই উপকারী একটি উপাদান। প্রথমে জলের মধ্যে গোলাপের পাপড়ি প্রায় ১০ মিনিট ধরে ফোটাতে দিতে হবে। তারপর সেই জল ছেঁকে তৈরি করুন গোলাপ জল। তিন চামচ গোলাপ জল, এক চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিন মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।

এরপর কয়েকটা গোলাপ ফুলের পাপড়ি নিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এক চামচ গোলাপের পেস্ট, এক চামচ টক দই, এক চামচ চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

এক চামচ গোলাপের পেস্ট, এক চামচ দুধের সর, এক চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত একবার গোলাপ ফুল দিয়ে ফেসিয়াল করুন।

ঠোঁটের উজ্জ্বল ভাব রাখতে সাহায্য করে গোলাপ ফুল। এক চামচ গোলাপ ফুলের পেস্ট, এক চামচ চিনি, এক চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে ঠোঁটের ওপরে ঘষে ঘষে লাগান। ঠোঁটের মৃতকোষ দূর করতে সাহায্য করে গোলাপ ফুল।

ফুল বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন গোলাপের পেস্ট। চার চামচ গোলাপের পেস্ট, এক চামচ চালের গুঁড়ো, এক চামচ বেসন, প্রয়োজনমতো দুধ ভাল করে মিশিয়ে নিয়ে বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। তবে অবশ্যই এগুলি ব্যবহার করার পরে কখনও সাবান ব্যবহার করবেন না।

তবে বাড়িতেই যদি গোলাপের চাষ করি সেই গোলাপের পাপড়ি ব্যবহার করতে পারেন তাহলে সবচেয়ে ভালো হয়। কারণ কেনা গোলাপে অনেক সময় রং দেওয়া থাকে যা শরীরের জন্য ভালো না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media