whatsapp channel

Recipe: অনুষ্ঠান বাড়ির মতো রুই মাছের দোপেঁয়াজা বানানোর সহজ রেসিপি শিখে নিন

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি কিছু বানাতে চান? রবিবারের মেনুতে মাংস খেতে আর ভালো লাগছে না? এসব উত্তরগুলোই যদি হ্যাঁ হয়, তাহলে চটজলদি বানিয়ে ফেলুন রুই মাছের দোঁপেয়াজা। বাড়িতে থাকা…

Avatar

Advertisements
Advertisements

ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি কিছু বানাতে চান? রবিবারের মেনুতে মাংস খেতে আর ভালো লাগছে না? এসব উত্তরগুলোই যদি হ্যাঁ হয়, তাহলে চটজলদি বানিয়ে ফেলুন রুই মাছের দোঁপেয়াজা। বাড়িতে থাকা কয়েকটা রুই মাছের টুকরা দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন এই রেসিপিটি।

Advertisements

উপকরণ –
রুই মাছের টুকরো দশটি
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ
পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
রসুন বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
কুচি করা পেঁয়াজ ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
জিরা গুঁড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
লঙ্কা গুঁড়ো ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি এক মুঠো

Advertisements

প্রণালী- প্রথমেই ছাঁকা তেলে পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা বানিয়ে রেখে দিতে হবে। তারপর এটি মিক্সিতে ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপর রুই মাছের টুকরোগুলোকে সামান্য নুন, হলুদ মাখিয়ে হালকা তেলে ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে একে একে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে ভাল করে নাড়াচাড়া করে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে কষাতে হবে। তারপর মাছের টুকরোগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর ওই ভিজিয়ে রাখা মিক্সিতে পেস্ট করে রাখা পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। জল বেশ শুকিয়ে এলে, উপরে ঢাকা খুলে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন রুই মাছের দোপেঁয়াজা। দুবার পেঁয়াজ দেওয়ার জন্যই এই রেসিপিটির এমন নামকরণ।

Advertisements

Advertisements
whatsapp logo
Advertisements