Hoop Life

Saraswati Pujo: সামনেই সরস্বতী পুজো, জেনে নিন সহজ নিয়ম

সামনেই আসছে বিদ্যার দেবীর সরস্বতী পুজো। সারা বছর ধরে সকলে অপেক্ষা করে থাকেন সরস্বতী পুজো কবে আসবে। বিশেষত শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকাল থেকেই উপোস থেকে মাএর উদ্দেশ্যে অঞ্জলি দেন সবাই। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজো  হয়। এই ধর্মের বিশ্বাস অনুসারে, এই দিনে মা সরস্বতীর পুজো করতে হয়। তাই প্রতি বছর মাঘ শুক্লা মাসের পঞ্চমীতে, বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হয়। পুরাণ মতে, এই দিনে মা সরস্বতীর আরাধনা করলে মা লক্ষ্মী ও দেবী কালী উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। তবে আগে জেনে নিন, জানুন ২০২৩ সালের সরস্বতী পুজো কবে পড়েছে এবং পঞ্চমী তিথি কখন।

সরস্বতী পুজো ২০২৩-এর পঞ্চমী তিথি:

২৫ জানুয়ারি রাত ৬/২০/১১ থেকে ২৬ জানুয়ারি  বিকেল ৪/৩৮/৫৩ মিনিট পর্যন্ত থাকবে পঞমী।

সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলি মন্ত্র জেনে নিন :

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগ-শোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তেভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।।

নমঃ সরস্বত্যৈ নমো নমঃ নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ। বেদ- বেদাঙ্গ- বেদান্ত- বিদ্যাস্থানেভ্য এব চ। এষ সচন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বত্যৈ নমঃ। এই মন্ত্র তিনবার উচ্চারণ করতে হয়।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক