whatsapp channel

Saswata Chatterjee: লাইন দিয়ে স্পাইডারম্যান দেখলেও দর্শক বাংলা ছবি দেখতে চাননা, বিতর্ক বাড়ালেন শাশ্বত!

গত মাসে রিলিজ হয়েছিল ‘ধাকড়’। কিন্তু এক সপ্তাহের মধ্যেই হঠাৎই প্রেক্ষাগৃহ থেকে ‘ধাকড়’-এর উধাও হয়ে যাওয়ার ঘটনায় রীতিমত আশ্চর্য হয়েছেন ফিল্মের অন্যতম গুরুত্বপূর্ণ অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee)। তাঁর মতে,…

Avatar

Advertisements
Advertisements

গত মাসে রিলিজ হয়েছিল ‘ধাকড়’। কিন্তু এক সপ্তাহের মধ্যেই হঠাৎই প্রেক্ষাগৃহ থেকে ‘ধাকড়’-এর উধাও হয়ে যাওয়ার ঘটনায় রীতিমত আশ্চর্য হয়েছেন ফিল্মের অন্যতম গুরুত্বপূর্ণ অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee)। তাঁর মতে, ফিল্মটি যথেষ্ট ভালো হয়েছিল। শাশ্বত ও কঙ্গনা রাণাওয়াত (Kangana Ranawat) ছাড়াও এই ফিল্মে অভিনয় করেছিলেন দিব্যা দত্ত (Divya Dutta), অর্জুন রামপাল (Arjun Rampal) প্রমুখ। আন্তর্জাতিক মানের ফিল্ম হয়ে ‘ধাকড়’ প্রেক্ষাগৃহে স্থান পায়নি। উপরন্তু কোনো ওটিটির সাথেও চুক্তিবদ্ধ না হওয়ার ফলে ফিল্মে শাশ্বতর অভিনয় দেখা না হওয়ার আশঙ্কাই বেশি। তবে শাশ্বত তা নিয়ে ভাবিত নন।

Advertisements

তিনি ইদানিং মুম্বই ও কলকাতা যাতায়াত করে কাজে ব্যস্ত। ‘মহাভারত মার্ডারস’-এর ট্রেলার লঞ্চ ভাইরাল হয়ে গিয়েছে। প্রথমে শাশ্বতর ভয় ছিল। তিনি ভেবেছিলেন হয়তো এটি মহাভারতের অ্যাডপশন। বিতর্কের ভয় ছিল। কিন্তু চিত্রনাট্য শোনার পর শাশ্বতর ইন্টারেস্টিং লেগেছিল কনসেপ্ট। শাশ্বত জানালেন, ‘মহাভারত মার্ডার্স’-এ তিনি মুখ্যমন্ত্রীর পদপ্রার্থীর চরিত্রে অভিনয় করেছেন। যেখানে যেখানে খুন হচ্ছে, সেখানেই পড়ছে তাঁর পোস্টার। একটি করে চরিত্র মিলছে মহাভারতের সাথে। বাকিটা অবশ্য রহস্যাবৃত রাখলেন শাশ্বত।

Advertisements

Advertisements

আঞ্চলিক অথবা বলিউড শিল্পীদের সাথে পে স্কেলে কোনো তফাৎ নেই। সবটাই নির্ভর করছে হিট-ফ্লপের উপর। শাশ্বত জানালেন, ফিল্ম বা ওয়েব সিরিজ ফ্লপ হলে বড় তারকাদের পারিশ্রমিকও কমে যায়। তবে বাংলা ফিল্মের বর্তমান পরিস্থিতি নিয়ে হতাশ শাশ্বত। তিনি বললেন, ‘স্পাইডারম্যান’ দেখতে কলকাতার হলের বাইরে লাইন পড়লেও বাঙালি একটা বাংলা ফিল্ম দেখতে চান না। শাশ্বতর মতে, বাংলা ফিল্ম ভালো হচ্ছে না বলে যাঁরা অভিযোগ করছেন, তাঁরা আদৌ কতটা সত্যজিৎ রায় (Satyajit Ray), ঋত্বিক ঘটক (Ritwik Ghatak), মৃণাল সেন (Mrinal Sen)-দের মত্ত কিংবদন্তী পরিচালকদের কাজ কতটা দেখেছেন, সেই বিষয়ে সন্দেহ রয়েছে।

Advertisements

অথচ তেলেগু ফিল্মে অভিনয় করতে গিয়ে শাশ্বত দেখেছেন তাঁরা নিজেদের ভাষার ফিল্ম বারবার দেখছেন। এমনকি ‘জগ্গা জাসুস’-এ রণবীর কাপুর (Ranbir Kapoor)-এর সাথে অভিনয় করতে গিয়ে তাঁর মুখে শুনেছিলেন মারাঠি ফিল্ম ‘সাইরত’-এর প্রশংসা। রণবীর, শাশ্বতকে বলেছিলেন ওই ফিল্মটি দেখতে। কিন্তু বাংলায় যেন একে অপরকে ছোটো করে আনন্দ পাচ্ছেন। এই ঘটনার ঘোর বিরোধী শাশ্বত। তাঁর মতে, বাংলার মূল সমস্যা হল বাজেট প্রবলেম। মুম্বইয়ে একটি কাজের জন্য পাঁচ জন লোক, সেখানে বাংলায় পাঁচটি কাজের জন্য একটি লোক। ফলে বাংলা শুধুমাত্র প্রতিভার উপর নির্ভরশীল। মুম্বইয়ের মতো বাজেট থাকলে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি আরো উচ্চতায় যেত।

এই মুহূর্তে শাশ্বত অভিনয় করছেন তেলেগু ফিল্ম ‘প্রজেক্ট কে’-তে। এই ফিল্মে তাঁর বিপরীতে অভিনয় করছেন প্রভাস (Prabhas) ও দীপিকা পাড়ুকোন (Deepika Padukone)। এখনও অবধি একদিন মাত্র শুটিং হয়েছে। তবে ক্লান্ত নন শাশ্বত। তাঁর কাছে এক-একটি শুটিং ভ্রমণের সুযোগ। নিজের মতো করেই শাশ্বত উপভোগ করছেন তাঁর পেশাকে।

whatsapp logo
Advertisements