Finance News

Saving Account Closing: সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করলে কত টাকা গুনতে হয়!

বর্তমান সময়ে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই।বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

ভারতের নাগরিকরা অনেক ধরণের অ্যাকাউন্ট খুলে থাকেন ব্যাঙ্কে। যার মধ্যে সর্বাধিক জনপ্রিয় একাউন্ট হল- সেভিংস অ্যাকাউন্ট। কিন্তু সেভিংস অ্যাকাউন্ট প্রয়োজনে বন্ধও করা যায়। সেক্ষেত্রে ব্যাঙ্কে গিয়ে নির্দিষ্ট একটি ফর্ম ফিলাপ করে সেটিকে জমা দিতে হয়। সঙ্গে ব্যাঙ্কের পাশবই, চেকবই ও এটিএম কার্ডও জমা দিতে হয়। কিন্তু অনেকসময় অ্যাকাউন্ট বন্ধ করতে কিছু টাকা লাগে। এই প্রতিবেদনে বিভিন্ন ব্যাংকের এই চার্জ সম্পর্কেই জানাবো আপনাদের।

● SBI: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনো শাখায় কোনো অ্যাকাউন্ট খুললে তার ১৪ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে কোনো চার্জ লাগবে না। তবে ১৫ দিন থেকে ১ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করলে ৫০০ টাকা দিতে হবে। কিন্তু ১ বছর পর কোনো টাকা দিতে হবেনা।

● HDFC Bank: এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে তার ১৪ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে কোনো চার্জ লাগবে না। তবে ১৫ দিন থেকে ১ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করলে ৫০০ টাকা দিতে হবে। এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে দিতে হবে ৩০০ টাকা। কিন্তু ১ বছর পর কোনো টাকা দিতে হবেনা।

● ICICI Bank: এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কোনো শাখায় কোনো অ্যাকাউন্ট খুললে তার ৩০ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে কোনো চার্জ লাগবে না। তবে ৩১ দিন থেকে ১ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করলে ৫০০ টাকা দিতে হবে। কিন্তু ১ বছর পর কোনো টাকা দিতে হবেনা।

● Canara Bank: এই ব্যাঙ্কে কোনো অ্যাকাউন্ট খুললে তার ১৪ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে কোনো চার্জ লাগবে না। তবে ১৫ দিন থেকে ১ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করলে ২০০ টাকা দিতে হবে। কিন্তু ১ বছর পর করলে সেক্ষেত্রে দিতে হবে ১০০ টাকা।

● Punjab and Sindh Bank: এই ব্যাঙ্কের কোনো শাখায় কোনো অ্যাকাউন্ট খুললে তার ১৪ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে কোনো চার্জ লাগবে না। তবে ১৫ দিন থেকে ১ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করলে ৩০০ থেকে ৫০০ টাকা দিতে হবে। কিন্তু ১ বছর পর কোনো টাকা দিতে হবেনা।

Related Articles