whatsapp channel

Business Idea: ছোট জায়গা থাকলেই হবে, এই পদ্ধতিতে মাসে লাখ টাকা রোজগারের সুযোগ দিচ্ছে SBI

বর্তমান আওময়ে অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। কেউ ছোট কোনো ব্যবসা করতে আগ্রহী হচ্ছেন, কেউ আবার বড় মূলধন দিয়ে বড় ব্যবসায় মনোনিবেশ করছে। এই ছবিটা বদলেছে বিগত…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান আওময়ে অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। কেউ ছোট কোনো ব্যবসা করতে আগ্রহী হচ্ছেন, কেউ আবার বড় মূলধন দিয়ে বড় ব্যবসায় মনোনিবেশ করছে। এই ছবিটা বদলেছে বিগত কয়েকবছরেই। পরিসংখ্যান দেখলে বোঝা যাবে যে বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন। তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে।

এই ব্যবসাটি হল ATM ফ্র্যাঞ্চাইজি ব্যবসা। আজ্ঞে হ্যাঁ, এবার থেকে আপনিও ব্যাংকের ATM মেশিনের ফ্র্যাঞ্চাইজি নিতে পারবেন। আর এক্ষেত্রে সবথেকে ভালো সুযোগসুবিধা দিয়ে থাকে SBI। এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ফ্র্যাঞ্চাইজি নিলে যেমন রোজগার হয় ভালো, তেমনই ব্যবসার সুরক্ষা বেড়ে যায় কয়েকগুণ। শুধুমাত্র একটি ভালো পজিশনে জমি এবং বিনিয়োগের জন্য কয়েকলক্ষ টাকা থাকলেই শুরু করা যায় এই ফ্র্যাঞ্চাইজি ব্যবসা। এখন একনজরে দেখে নিন যে কিভাবে শুরু করবেন এই ব্যবসা এবং কিভাবেই বা তা থেকে আপনার উপার্জন হবে।

SBI সাধারণত বড় কিছু সংস্থাকে এই ATM ফ্র্যাঞ্চাইজি খোলার লিজ দিয়ে থাকে। এর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য হল Indicash, Muthoot, OneCash ইত্যাদি। তবে SBI-এর কাছে সবথেকে বেশি লিজ পেয়ে থাকে Indicash। প্রায় সব জায়গাতেই Indicash-এর ATM দেখা যায়। তাই এই ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আবেদন করতে প্রথমেই আপনাকে যেতে হবে Indicash-এর অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানেই আপনি ATM ফ্র্যাঞ্চাইজির অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আবেদনের অপশনে গেলে একটি ফর্ম পেয়ে যাবেন। সেই ফর্মে আপনার সমস্ত বিস্তারিত বিবরণ পূরণ করতে হবে। তারপর সাবমিট করতে হবে।

এবার আসি এই ব্যবসায় বিনিয়োগ ও লাভের পরিমাণের হিসেবে। এই ব্যবসায় প্রাথমিকভাবে ফ্র্যাঞ্চাইজি প্রোভাইডারকে ২ লক্ষ টাকা সিকুইরিটি মানি হিসেবে জমা দিতে হবে প্রথমেই। তবে সেই টাকা ফেরতযোগ্য। এছাড়াও আরো ৩ লক্ষ টাকা ব্যবসা শুরুর জন্য দিতে হয়। তবে মোট ৫ লক্ষ টাকা দিয়েও ভালো রোজগার হয় এই ব্যবসা থেকে। কারণ ATM মেশিনে প্রতি লেনদেনের জন্য ৪ টাকা দেওয়া হয় এবং ব্যালেন্স দেখার জন্য ২ টাকা দেয়। অর্থাৎ আপনার ATM-এ যদি প্রতিদিন ২০০ মানুষ টাকা লেনদেন করেন এবং ১০০ মানুষ ব্যালেন্স দেখেন, তাহলেই মাসে আপনার রোজগার হবে ৫০ হাজার টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা