whatsapp channel

লক্ষ লক্ষ গ্রাহকদের নিরাশ করল SBI, এবার থেকে লোন নিলেই পড়তে হবে এই সমস্যায়

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই লোন নেওয়ার আগে গ্রাহকদের অনেক বিষয় ভাবতে হয়। নির্ভরযোগ্য কোনো ব্যাঙ্ক বা সংস্থা থেকে কম সুদের হারে লোন নেওয়ার চিন্তাভাবনা করেন অনেকেই। আর এই কারণে অনেক গ্রাহকের প্রথম টার্গেট থাকে SBI। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হল ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। অনেক গ্রাহক হোম লোন বা কার লোন নিয়ে থাকেন সেখান থেকে। তবে এবার SBI-এর একটি সিদ্ধান্ত গ্রাহকদের নিরাশ করতে পারে এইসব লোন নেওয়ার ক্ষেত্রে। প্রতিবেদনের পরবর্তী অনুচ্ছেদে বিষয়টি জেনে নিন বিস্তারিতভাবে।

সম্প্রতি ৫ বেসিস পয়েন্টে নিজেদের MCLR বৃদ্ধি করেছে SBI। কিন্তু কি এই MCLR? এটি হল লোন নেওয়ার ক্ষেত্রে একটি সূচক অঙ্ক, যা লোন পরিশোধের সুদ নির্ণয়ে সহায়তা করে। অর্থাৎ, MCLR হল অর্থ তহবিলের মার্জিনাল কস্ট ভিত্তিক ঋণের হার। একটি ব্যাঙ্ক তার ন্যূনতম সুদের হার নির্ধারণ করে যেমন তার তহবিলের খরচ, অপারেটিং খরচ, এবং লাভ মার্জিনের মতো বিষয়গুলি বিবেচনা করে। ব্যাঙ্কগুলি হোম লোন সহ বিভিন্ন ঋণের সুদের হার গণনা করতে MCLR ব্যবহার করে।

গত ১৫ ই জুলাই থেকেই এই নতুন MCLR বৃদ্ধি কার্যকর করা হয়েছে বলে জানা গেছে ব্যাঙ্কের তরফে। উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের রেপো রেট ৬.৫০ করে দেওয়ার কিছুদিনের মধ্যেই এমন সিদ্ধান্ত নিল SBI। যদিও এর আগে বখুবর MCLR ও BCLR বৃদ্ধি করেছে SBI। তবে এই বর্ধিত রেপো রেটের সঙ্গে বর্ধিত MCLR-এর প্রভাব গাহক লোনের উপর পড়বে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা