Hoop Life

Hair Care: মাথার সামনে টাক পড়ছে? সপ্তাহের ৭ দিন এইভাবে করুন চুলের যত্ন

চুল পড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। কিন্তু চুলের যত্ন সঠিক করে না নেওয়ার জন্য ক্রমশ চুল পড়ে যেতে থাকে। অথবা শরীরের ভেতরের কোন হরমোনাল প্রবলেম এর জন্য অতিরিক্ত চুল পড়তে থাকে। তাই কোনভাবেই যদি কোন কাজ না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তবে সপ্তাহে সাতদিন কিভাবে চুলের পরিচর্যা করবেন দেখে নিন তার একটি তালিকা।

প্রথম দিন -»
চুল ভালো করে পরিষ্কার করে শ্যাম্পু করে নিয়ে আঁচড়ে নিতে হবে। প্রচুর চুল হলে সব সময় বিনুনী করে রাখবেন না। সবসময় বিনুনী করে থাকলে চুল ফেটে যেতে পারে।

দ্বিতীয় দিন -»
প্রথম দিন শ্যাম্পু করার পরে রাত্রেবেলা শুতে যাওয়ার সময় চুরি ভালো করে বেঁধে শুয়ে পড়বেন। দ্বিতীয় দিন রাতে শুতে যাওয়ার সময়, নারকেল তেলের মধ্যে সামান্য কালোজিরা এবং মেথি বেশ ভালো করে ফুটিয়ে নিতে হবে। এই ফুটিয়ে নেওয়া তেল মাথার মধ্যে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। তারপর চুল ভালো করে টাইপ করে বেঁধে শুয়ে পড়ুন।

তৃতীয় দিন -»
স্নানের আগে চুল ভালো করে আঁচড়ে নিতে হবে। একটা পাকা কলা এবং বেশ খানিকটা কারিপাতা জল দিয়ে ভালো করে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। এই পেস্ট মাথার মধ্যে বেশ খানিকক্ষণ লাগিয়ে ভালো করে শ্যাম্পু করে নিতে হবে।

চতুর্থ দিন -»
স্নান করার পরে বেশ খানিকটা জলের মধ্যে চা পাতা এবং কারিপাতা ফুটিয়ে নিতে হবে। অন্তত কুড়ি মিনিট ধরে তারপর এগুলো ছেঁকে নিয়ে এই জলের মধ্যে চুল দিয়ে ভালো করে ভিজিয়ে ধুয়ে নিতে হবে।

পঞ্চম দিন -»
পঞ্চম দিন রাতে শুতে যাওয়ার সময় আবারও মেথি আর কালোজিরা তেল দিয়ে ভালো করে স্ক্যাল্প মাসাজ করে নিতে হবে। ভালো করে চুল বেঁধে শুয়ে পড়তে হবে।

ষষ্ঠ দিন -»
চুলের মধ্যে হট অয়েল ম্যাসাজ করতে হবে। সামান্য একটু তেল নিয়ে তার মধ্যে দু’একটি ভিটামিন ই ক্যাপসুল নিয়ে ভালো করে গরম করে নিয়ে এই মিশ্রণটি স্কাল্পের মধ্যে ভালো করে ম্যাসাজ করুন।

সপ্তম দিন -»
একটি পাত্রের মধ্যে কফি পাউডার, সামান্য টকদই, লেবুর রস এবং কারিপাতা ভালো করে পেস্ট করে নিয়ে এই মিশ্রণটি মাথার মধ্যে লাগিয়ে ভালো করে শ্যাম্পু করে নিন।

পরপর সাতদিন যদি আপনি এইভাবে নিজের চুলের যত্ন নিতে পারেন তাহলে চুলের সমস্ত সমস্যা থেকে আপনি দূরে চলে যাবেন।

whatsapp logo