Hoop Life

আপনার শিশুর ত্বক উজ্জল ও ফর্সা করার ৭ টি ঘরোয়া টিপস

শিশুর ত্বক উজ্জ্বল করার জন্য আমাদের আগের যুগের মা ঠাকুর আমারা যে নিয়ম মেনে চলতেন, সেই নিয়ম মেনে যদি আপনার শিশুকে যত্ন নিতে পারেন তাহলে শিশুর ত্বক অনেক বেশি নরম তুলতুলে এবং ফর্সা হবে। যতই বাজারচলতি ব্র্যান্ডেড শিশুদের ত্বকের যত্নের জন্য প্রডাক্ট থেকে থাকুক না কেন, এই সমস্ত ব্যবহার করা একদমই স্বাস্থ্যের জন্য ভালো নয়। তাই এইসবকে বাতিল করে দিয়ে প্রাকৃতিক ঘরোয়া উপাদান ব্যবহার করুন।

১) অয়েল মাসাজ -»
আগেকার দিনে বাড়ির মা ঠাকুরমারা ছোট্ট শিশুদের বারান্দায় কিংবা ছাদে পায়ের ওপর ফেলে তেল মাখাতে। এখন এই জিনিসটি একেবারে দেখা যায়না শিশুদের জন্য উপযুক্ত নানান রকম অয়েল বেরিয়েছে। কিন্তু সবচেয়ে ভালো সরষে তেল। যদি খাঁটি সরষের তেল পান তবে অবশ্যই শিশুর হাতে, পায়ে, পিঠে, গলায় ভালো করে মালিশ করুন এবং প্রায় ১০ মিনিট ধরে এটি মালিশ করতে পারেন এতে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় অনেক বেশি সুন্দর থাকে।

২) ত্বকের উপযুক্ত বডিপ্যাক -»
শিশুকে কখনোই কোন সাবান দিয়ে স্নান করানো উচিত না। সপ্তাহে দু’দিন শিশুর জন্য উপযুক্ত প্যাক তৈরি করা প্রয়োজন। পরিমাণ মতন বেসন, দুধের সর এবং চন্দন গুঁড়ো মিশিয়ে নিয়ে শিশুর শরীরের জন্য উপযুক্ত বডি প্যাক তৈরি করে বেশ ভাল করে মাখিয়ে শিশুকে স্নান করান এতে ত্বক অনেক সুন্দর এবং পরিষ্কার থাকবে।

৩) রৌদ্র স্নান -»
প্রতিদিন শিশুকে নিয়ম করে রৌদ্রে রাখা উচিত। রোদ্দুরের মধ্যে বেশ খানিকক্ষণ রেখে তেল মালিশ করানো উচিত। রোদ্দুরের মধ্যে থাকা ভিটামিন ডি ত্বকের জন্য খুবই উপকারী।

৪) গামছা বা তোয়ালে নির্বাচন -»
শিশুর গা মুছিয়ে দেওয়ার জন্য খুব নরম কাপড় গামছা তোয়ালে ব্যবহার করা উচিত। কোনোভাবেই খসখসে কোন কাপড় দিয়ে গা মোছানো উচিত না, এতে শিশুর ত্বকে র‍্যাশ বেরিয়ে যেতে পারে।

৫) খাওয়ার যত্ন -»
শিশুর খাদ্য তালিকায় অবশ্যই আপেল, কলা, গাজর, বিট, বিভিন্ন ধরনের শাকসবজি রাখতে পারেন এগুলি আপনার শিশুর ত্বকের ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করবে।

৬) স্নানের জলের সঠিক তাপমাত্রা -»
যদি শিশুকে গরম জলে স্নান করান। তাহলে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন এই গরম বেশি না থাকে। কারণ অতিরিক্ত গরম জলে স্নান করালে শিশুর চামড়া নষ্ট হয়ে যেতে পারে। প্রয়োজন পড়লে তার জলের বালতি বা গামলা অন্তত দু ঘন্টার জন্য রোদে রেখে দিন।

৭) ত্বকের উপযুক্ত বডি স্ক্রাবার -»
শুনতে অবাক লাগলেও শিশুদেরও ত্বকের জন্য স্ক্রাবার প্রয়োজন হয়। অর্ধেকটা রুটি দুধের মধ্যে চটকে নিয়ে এই মিশ্রণটি যদি শিশুর গায়ে ভালো করে লাগিয়ে মালিশ করে দিতে পারেন তাহলে ত্বক অনেক বেশি উজ্জ্বল থাকে।

whatsapp logo