whatsapp channel

শাবানা স্মিতা দীপ্তিদের জন্য বহু কাজ হাতছাড়া হয়েছে, বিস্ফোরক নীনা গুপ্তা

নীনা গুপ্তা (Neena Gupta) তাঁর আত্মজীবনী ‘সচ কঁহু তো' -তে তাঁর হৃদয়কেই যেন তুলে ধরেছেন। নিজের জীবনের সমস্ত কথা অকপটে লিখেছেন নীনা। একটি সাক্ষাৎকারে বিস্ফোরক হয়ে নীনা জানিয়েছেন, তিনি আর্ট…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

নীনা গুপ্তা (Neena Gupta) তাঁর আত্মজীবনী ‘সচ কঁহু তো’ -তে তাঁর হৃদয়কেই যেন তুলে ধরেছেন। নিজের জীবনের সমস্ত কথা অকপটে লিখেছেন নীনা। একটি সাক্ষাৎকারে বিস্ফোরক হয়ে নীনা জানিয়েছেন, তিনি আর্ট হাউস ফিল্মের মুখ হতে পারেননি শাবানা আজমি (shabana azmi), স্মিতা পাটিল (smita patil), দীপ্তি নাভাল (Dipti nabhal)-দের জন্য।

Advertisements

রূঢ় বাস্তব হলেও ঘটনাটি সত্যি। নীনা নিজের কেরিয়ারের শুরু থেকেই যথেষ্ট শক্তিশালী অভিনেত্রী ছিলেন। কিন্তু তবু নীনাকে বেশ কয়েকটি আর্ট হাউস ফিল্মে পার্শ্বচরিত্রে দেখা গেলেও পরবর্তীকালে তাও আর পাননি নীনা। শ‍্যাম বেনেগাল (shyam benegal), গোবিন্দ নিহালনি (Govind nihalni) নীনার সঙ্গে পরিচিত ছিলেন। কিন্তু তবু কোনোদিন তাঁরা নীনাকে অভিনেত্রী হিসাবে সুযোগ দিতে চাইতেন না। তাঁদের মনে হত, শাবানা আজমি, স্মিতা পাটিল ও দীপ্তি নাভালরাই আর্ট হাউস ফিল্মের মুখ হওয়ার যোগ্য।

Advertisements

নীনার বলা এই ধরনের ঘটনা ইন্ডাস্ট্রিতে খুবই প্রচলিত। পরিচালক বা প্রযোজকরা অভিনেতা-অভিনেত্রীদের প্রতিভা সম্পর্কে পরিচিত হয়েও ‘দেখছি’ বলে এড়িয়ে যান। এই ‘দেখছি’ শব্দটি যথেষ্ট মারাত্মক। এর অর্থ হল অভিনেতা-অভিনেত্রীদের প্রতিভাকে মূল্য না দেওয়া। নীনার ক্ষেত্রেও একই ধরনের ঘটনা ঘটেছে। শ‍্যাম বেনেগালদের কখনও মনে হয়নি নীনাকে অভিনেত্রী হিসাবে ফিল্মের মুখ‍্য চরিত্রে কাস্ট করার কথা। তবে সময় বড্ড স্বার্থপর। তাই নীনাকে ফিরে আসতে হয়েছে নতুন রূপে। ‘বধাই হো’-র মতো হিন্দি ফিল্মে একজন বয়স্কা মহিলার গর্ভবতী হওয়ার ঘটনা তুলে ধরতে পারেন একমাত্র নীনাই। স্মিতা পাটিলের অকালপ্রয়াণ ঘটেছে। শাবানা বেশি ফিল্মে অভিনয় করেন না। দীপ্তি নাভালও বয়সজনিত কারণে অত্যন্ত কম ফিল্মে অভিনয় করেন। কিন্তু নীনা আজও ছকভাঙা পথে রূপোলি পর্দা মাতিয়ে যাচ্ছেন।

Advertisements

কেরিয়ারের শুরুর দিকে ইন্ডাস্ট্রির সকলকেই বন্ধু মনে করতেন নীনা। কিন্তু পরে তিনি বুঝেছিলেন, তাঁরা সত্যিকারের বন্ধু নন। নীনা কারও সঙ্গে যেচে কথা বলতে লজ্জা পেতেন। কিভাবে ব্যবসায়িক নিরিখে নিজেকে প্রেজেন্ট করতে হয়, তা জানা ছিল না নীনার। নীনা জানিয়েছেন, সবাই ভাবেন, তিনি নিজের শর্তে বাঁচেন। আসলে নীনাও কিন্তু স্বামী-সন্তান নিয়ে এক ভরপুর পরিবার চেয়েছিলেন। অন্য মহিলাদের ভরা সংসার দেখে নিজেরও খারাপ লেগেছে। তবু সবসময়ই নিজের ভুল স্বীকার করে এগিয়ে গেছেন তিনি। আসলে এটাই নীনা গুপ্তা। ভাঙা ছকের মধ্যেও ছকে বাঁধা এক অভিনেত্রী।

Advertisements

 

View this post on Instagram

 

A post shared by Neena Gupta (@neena_gupta)

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media