BollywoodHoop Plus

Shammi-Mumtaz: বিয়ের জন্য মুমতাজকে যা করতে বলেছিলেন শাম্মি কাপুর

শাম্মি কাপুর (Shammi Kapoor), না থেকেও এখনও অবধি তিনি আছেন। অভিনয়ের সংজ্ঞাকে পাল্টে দেওয়া একটি মানুষ। তিনি মানেই একরাশ এনার্জি। কিন্তু তাঁর ব্যক্তিগত জীবন ছিল অনেকটাই এলোমেলো, কিছুটা রঙিন। তাঁর ব্যক্তিগত জীবনে প্রথম স্ত্রী গীতা বালি (Geeta Bali)-কে হারিয়ে শোকস্তব্ধ হয়ে গিয়েছিলেন শাম্মি। হয়তো তাঁকে অকালেই হারিয়ে ফেলত বলিউড। কিন্তু পরিবারের সদস্যদের চেষ্টায় আবারও ঘুরে দাঁড়ান তিনি। এবার শাম্মির ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুললেন তাঁর পুত্র আদিত্য রাজ কাপুর (Aditya Raj Kapoor)।

আদিত্য নিজেও অভিনেতা। কিন্তু তিনি সেভাবে দাগ কাটতে পারেননি বলিউডে। একটি সাম্প্রতিক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন শাম্মির ব্যক্তিগত জীবনের বেশ কিছু ঘটনা। নিজের মা গীতা ও বাবা শাম্মির প্রেমকাহিনী নিয়েও অকপট আদিত্য। তবে শাম্মির সঙ্গে নূতন (Nutan)-এর প্রেমকাহিনী আদিত্যর কাছে অজানা না হলেও তাঁদের ব্রেক-আপ কেন হয়েছিল তা জানেন না তিনি। কিন্তু আদিত্যর মনে হয়, হয়তো সেই সময় দুজনের বয়স খুব কম ছিল। তাই সম্পর্কে জড়ানোটা ঠিক হয়নি। তবে নূতনের সঙ্গে বিচ্ছেদের পর গীতাকে বিয়ে করেছিলেন শাম্মি।

বয়সে বড় গীতার প্রেমে হাবুডুব খাচ্ছিলেন শাম্মি। দেব আনন্দ (Dev Anand) আদিত্যকে জানিয়েছেন, ‘বাজি’ ফিল্মের সেটে আচমকাই হাজির হতেন শাম্মি। সেখানে তিনি ইচ্ছাকৃত দেব আনন্দকে এতটাই জ্বালাতন করতেন যাতে সেট থেকে সহজে গীতাকে নিয়ে পালিয়ে আসতে পারেন। বিয়ের দশ বছরের মাথায় অকালপ্রয়াণ ঘটে গীতার। এর বহুদিন পর মুমতাজ (Mumtaz)-এর প্রেমে পড়েছিলেন শাম্মি। কিন্তু তিনি চেয়েছিলেন, মুমতাজ কেরিয়ার ছেড়ে সন্তানদের সময় দিন। সেইসময়ের সুপারহিট নায়িকা মুমতাজ তা মানতে চাননি। আদিত্যর মতে, মুমতাজ ভুল ছিলেন না। তিনি নিজের কেরিয়ারে জোর দিতে চেয়েছিলেন। অপরদিকে ভুল ছিলেন না শাম্মিও।

কিন্তু আদিত্যর যখন তের বছর বয়স, সেই সময় জামনগরের মেয়ে নীলা দেবী (Nila Devi)-কে বিয়ে করেন শাম্মি। এই বিয়ের খবর পরিবারকে জানাননি শাম্মি। বিয়ে করে নীলাকে নিয়ে আসার পর সবাই তাঁদের বিয়ের খবর জানতে পারেন। কিন্তু আদিত্যর কাছে শাম্মির এই সিদ্ধান্ত ছিল বড় ধাক্কা। নীলা কিন্তু আদিত্য ও তাঁর ভাইকে পুত্রস্নেহে আপন করে নিয়েছিলেন। নিজে সন্তানের জন্ম দেননি। আদিত্য মনে করেন, নীলা দেবী সত্যিই শক্তিশালী মহিলা, নাহলে তিনি এত বড় সিদ্ধান্ত নিতে পারতেন না।

whatsapp logo