Hoop PlusTollywood

Satyajit Ray: ফিরে এল ভূতের রাজা, সত্যজিৎ রায়ের সামনে দাঁড়িয়ে করল প্রণাম, চিনতে পারছেন এই ব্যক্তিকে!

ভারতীয় চলচ্চিত্র জগতের তারকাখচিত আকাশে সত্যজিৎ রায় (Satyajit Ray) হলেন এক উজ্জ্বলতম নক্ষত্র। তিনি ছিলেন এমন একজন মানুষ, যিনি গোটা বাংলা চলচ্চিত্র তো বটেই এমনকী পুরো ভারতীয় সিনেমার প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিলেন। এই বাঙালি কিংবদন্তি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্রকার বলে পরিচিতি লাভ করেছিলেন বিশ্বব্যাপী। এককথায় ভারতীয় সিনেমাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করেছিলেন সত্যজিৎ রায়। তাঁর কাজ নিয়ে চর্চার শেষ নেই। ‘পথের পাঁচালি’ থেকে শুরু করে অপু-সিরিজ, গুপি-বাঘা সিরিজ এমনকি অনেক আধুনিক চলচ্চিত্রে শিল্প ও বিনোদনের মিশ্রণ ঘটিয়েছিলেন ফিল্ম ইন্ডাস্ট্রির এই মহীরুহ। বলা বাহুল্য, তাঁর প্রতিটা কাজই আপামর ভারতবাসীকে অনুপ্রেরণা জোগায়।

২ রা মে ছিল এই কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক ও শিল্পীর জন্মদিন। আর এই বিশেষ দিনটিতে সিংহভাগ বাঙালি তাকে শ্রদ্ধা অর্পণ করেছেন নিজের মতো করে। বিনোদন জগতের কলাকুশলী সহ সাধারণ মানুষও সত্যজিৎ স্মরণে করেছেন অনেক কিছুই। আর এর মাঝেই সোশ্যাল মিডিয়ায় নজর কাড়ল একটি ছবি। স্রষ্টার প্রতিকৃতির সামনেই দাঁড়িয়ে সৃষ্টি। আর এই ছবি দেখেই যেমন তাজ্জব বনে গেলেন অনেকেই, অনেকেই আবার শৈশবের স্মৃতি রোমন্থন করে লিখলেন মুগ্ধতার কথা।

মঙ্গলবার টলিউডের বর্তমান সময়ের অন্যতম বিখ্যাত চলচ্চিত্র পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় (Shiboprosad Mukherjee) তার ফেসবুক হ্যান্ডেল থেকে একটি ছবি পোস্ট করেন। আর এই ছবিতে সত্যজিৎ রায়ের সাদাকালো একটি বিশালাকার ছবির সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেল ‘গুপি-বাঘা’ সিরিজের চরিত্র ‘ভূতের রাজা’কে। একইরকম কালো কস্টিউম ও টোপর, একইরকম কালো মেকআপ, শরীরের গড়নও সিংহভাগ এক। ছবির সামনে যেন প্রনম্য ভঙ্গিমায় দাঁড়িয়ে আছেন খোদ ভুতের রাজা। ছবির ক্যাপশনে লেখা ‘প্রণাম’। অর্থাৎ ছবির সঙ্গে মানানসই হয়েছে ক্যাপশন।

কিন্তু এই ভূতের রাজা যে আসলে পরিচালক শিবপ্রসাদ নিজেই, তা অবশ্য টের পেলেন না অনেকেই। সেই প্রভাব দেখা গেল কমেন্ট বক্সেও। কারণ কমেন্ট বক্সে কেউ লিখলেন, ‘অসাধারণ শ্রদ্ধাঞ্জলি’; কারোর কথায়, ‘অসাধারণ শ্রদ্ধা জানাবার ভাষা’; আবার কেউ মন্তব্য করেছেন, ‘আরিব্বাস, ভীষন‌ই সুন্দর এই শ্রদ্ধাপূর্ণ নিবেদন।’ আবার এক নেটিজেন সত্যজিৎ রায়ের ছবির গানের লাইন ধরে লিখেছেন, ‘মহারাজা তোমারে সেলাম, সেই সঙ্গে দাদা আপনাকেও, অনবদ্য শ্রদ্ধাঞ্জলি’।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা