whatsapp channel

Shilpa Shirodkar: অমিতাভ-মিঠুনের হিট নায়িকা, আকাশছোঁয়া খ্যাতি পেয়েও হারিয়ে যান শিল্পা

আকাশছোঁয়া খ্যাতি, অর্থ সাফল্য বলিউডে (Bollywood Actress) কম নেই। এই যশ খ্যাতির টানেই অভিনেতা অভিনেত্রীরা নাম লেখান ইন্ডাস্ট্রিতে। বহু উত্থান পতনের সাক্ষী হয়ে কেউ কেউ টিকে যান শেষ পর্যন্ত। অনেকে…

Avatar

Nirajana Nag

আকাশছোঁয়া খ্যাতি, অর্থ সাফল্য বলিউডে (Bollywood Actress) কম নেই। এই যশ খ্যাতির টানেই অভিনেতা অভিনেত্রীরা নাম লেখান ইন্ডাস্ট্রিতে। বহু উত্থান পতনের সাক্ষী হয়ে কেউ কেউ টিকে যান শেষ পর্যন্ত। অনেকে আবার নিজের ভুলেই হারিয়ে বসেন সমস্ত কিছু। এমনি একজন অভিনেত্রী হলেন শিল্পা শিরোদকার (Shilpa Shirodkar)। বলিউডের তাবড় অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন তিনি। পেয়েছিলেন প্রত্যাশিত জনপ্রিয়তাও। কিন্তু নিজের ভুলেই সবকিছু হারান তিনি।

১৯৮৯ সালে পরিচালক রমেশ সিপ্পির ছবি দিয়ে বলিউডে পা রাখেন শিল্পা। প্রথম ছবিতেই দর্শকদের নজর কেড়ে নিয়েছিলেন তিনি। ১৯৯০ সালে ‘কিষন কানহাইয়া’ ছবিতে অনিল কাপুরের স্ত্রীর ভূমিকায় অভিনয় করে ফের সকলকে মুগ্ধ করেন তিনি। ১৯৯৩ সালে মুক্তি পেয়েছিল ‘আঁখে’। এই ছবিতে অভিনয় করেছিলেন শিল্পা শিরোদকার, গোবিন্দা এবং চাঙ্কি পাণ্ডে। গোবিন্দার বিপরীতে অভিনয় করেছিলেন শিল্পা। চন্দ্রমুখীর চরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। গোবিন্দার সঙ্গে তাঁর রসায়ন নিয়ে এখনো চর্চা হয় বলি পাড়ায়।

Shilpa Shirodkar: অমিতাভ-মিঠুনের হিট নায়িকা, আকাশছোঁয়া খ্যাতি পেয়েও হারিয়ে যান শিল্পা

দীর্ঘ অভিনয় জীবনে একের পর এক সুপারহিট ছবি উপহার দিয়েছেন শিল্পা। হাম, ত্রিনেত্র, খুদা গওয়াহ, আঁখে, পেচান, গোপী কিষণ, বেওয়াফা সনম, মৃত্যুদণ্ড এর মতো ছবিতে অভিনয় করেছেন তিনি। কাজ করেছেন অমিতাভ বচ্চন, মিঠুন চক্রবর্তী, রেখার মতো অভিনেতা অভিনেত্রীদের সঙ্গে। তাঁর অভিনয় থেকে নাচ সবকিছুই ছিল মনোমুগ্ধকর। তাও কেন ইন্ডাস্ট্রি থেকে হারিয়ে গেলেন শিল্পা?

Shilpa Shirodkar: অমিতাভ-মিঠুনের হিট নায়িকা, আকাশছোঁয়া খ্যাতি পেয়েও হারিয়ে যান শিল্পা

একদিকে যেমন জনপ্রিয়তা পেয়েছেন, তেমনি প্রত্যাখ্যানও কম দেখেননি শিল্পা। কেরিয়ারে অনেক প্রত্যাখ্যানের সম্মুখীন হয়েছেন তিনি। অতীতে এক সাক্ষাৎকারে শিল্পা সাক্ষাৎকারে শিল্পা জানিয়েছিলেন, শাহরুখ খানের হিট ছবি ‘দিল সে’র ততোধিক জনপ্রিয় গান ‘ছাঁইয়া ছাঁইয়া’ নাকি মালাইকা অরোরার বদলে তাঁকেই আগে অফার করা হয়েছিল। কিন্তু গানটিতে নাচার সুযোগ হাতছাড়া হয় শিল্পার। কারণ কোরিওগ্রাফার ফারহা খান চেয়েছিলেন এমন কাউকে যাঁর ফিগার হবে তন্বী। ভারী চেহারার জন্য সুযোগ হাতছাড়া হয় শিল্পার। পরবর্তীতে আক্ষেপ করতে শোনা গিয়েছিল অভিনেত্রীকে।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই