whatsapp channel

Shreya Ghoshal: পঞ্চম বার জাতীয় পুরস্কার পেয়ে কি বললেন শ্রেয়া?

‘সারেগামা’-র প্রথম সিজনের মঞ্চ থেকে শুরু হয়েছিল শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal)-এর যাত্রা। সঞ্জয় লীলা ভনশালী (Sanjay Leela Bhansali) নির্মিত ফিল্ম ‘দেবদাস’-এর গান ‘বৈরী পিয়া’ তাঁকে দিয়েছিল সর্বাধিক জনপ্রিয়তা। প্রবাসী বাঙালি…

Avatar

Nilanjana Pande

‘সারেগামা’-র প্রথম সিজনের মঞ্চ থেকে শুরু হয়েছিল শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal)-এর যাত্রা। সঞ্জয় লীলা ভনশালী (Sanjay Leela Bhansali) নির্মিত ফিল্ম ‘দেবদাস’-এর গান ‘বৈরী পিয়া’ তাঁকে দিয়েছিল সর্বাধিক জনপ্রিয়তা। প্রবাসী বাঙালি শ্রেয়া বাংলা সহ ভারতের বিভিন্ন ভাষায় গান গেয়েছেন। সম্প্রতি তামিল ফিল্ম ‘ইরাভিন নিজহালে’-এর গান ‘মায়াভা-চায়াভা’-র জন্য জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছেন শ্রেয়া। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে এই খবর। চলতি বছরের শেষে উনসত্তর তম জাতীয় পুরস্কার বর্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)-র হাত থেকে সঙ্গীত জীবনের পঞ্চম জাতীয় পুরস্কার গ্রহণ করবেন শ্রেয়া।

উচ্ছ্বসিত শ্রেয়া তাঁর সোশ্যাল মিডিয়া পোস্টে ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি সুরকার এ.আর.রহমান (A.R.Rahman)-কে ধন্যবাদ জানিয়েছেন। এছাড়াও শ্রেয়া ধন্যবাদ জানিয়েছেন ফিল্মের পরিচালক রাধাকৃষ্ণণ পার্থিবন (Radhakrishnan Parthivan)-কে ‘ইরাভিন নিজহালে’-তে তাঁকেও অংশীদার করার জন্য। পাশাপাশি শ্রেয়া ধন্যবাদ জানাতে ভোলেননি তাঁর অনুরাগীদের যাঁরা তাঁর গানকে নিজেদের হৃদয়ে স্থান দিয়েছেন।

2003 সালে ‘দেবদাস’ ফিল্মের ‘বৈরী পিয়া’ গানটির জন্য প্রথমবার জাতীয় পুরস্কার পেয়েছিলেন শ্রেয়া। এরপর আমোল পালেকর (Amol Palekar) নির্মিত ফিল্ম ‘পহেলি’-র ‘ধীরে জ্বলনা’ গানটির জন্য দ্বিতীয়বার জাতীয় পুরস্কার পান শ্রেয়া। পরবর্তীকালে ‘যব উই মেট’ ফিল্মের গান ‘ইয়ে ইশক’ তাঁকে এনে দেয় তৃতীয় জাতীয় পুরস্কার।

2010 সালে মারাঠি ফিল্ম ‘জোগভা’-র গান ‘জিভ ডাংলা’ এবং বাংলা ফিল্ম ‘অন্তহীন’-এর গান ‘ফেরারি মন’-এর জন্য দুটি জাতীয় পুরস্কার পেয়েছিলেন শ্রেয়া।

whatsapp logo