whatsapp channel

Shreya Ghoshal: ‘চিকনি চামেলি’-র পর আর যৌন উত্তেজক গান গাইনি: শ্রেয়া ঘোষাল

বিনোদন জগতে জন্মলগ্ন থেকেই নারীকে ‘সেক্স অবজেক্ট’ ভাবার চেষ্টা চলেছে। তবে নারীরাই এই ঘটনার বিরোধিতা করেছেন। 2012 সালে মুক্তি পেয়েছিল ‘অগ্নিপথ’। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) অভিনীত ‘অগ্নিপথ’-এর রিমেক ছিল এটি।…

Avatar

Nilanjana Pande

বিনোদন জগতে জন্মলগ্ন থেকেই নারীকে ‘সেক্স অবজেক্ট’ ভাবার চেষ্টা চলেছে। তবে নারীরাই এই ঘটনার বিরোধিতা করেছেন। 2012 সালে মুক্তি পেয়েছিল ‘অগ্নিপথ’। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) অভিনীত ‘অগ্নিপথ’-এর রিমেক ছিল এটি। মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন হৃত্বিক রোশন (Hritwik Roshan)। খলনায়কের চরিত্রে ছিলেন সঞ্জয় দত্ত (Sanjay Dutt)। ‘অগ্নিপথ’-এর অভিনেতা-অভিনেত্রীদের কাজ সকলের পছন্দ হলেও নজর কেড়েছিলেন ক্যাটরিনা কাইফ (Katrina Kaif)। ‘চিকনি চামেলি’ গানে তাঁর আইটেম ডান্স একই সাথে প্রশংসিত ও বিতর্কিত হয়েছিল। গানটি গেয়েছিলেন শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal)। এই গানটি ছিল সেই বছরের ব্লকবাস্টার হিট। কিন্তু তারপর শ্রেয়া আর কোনোদিনই আইটেম সং গাননি। এতদিন তার কারণ অজানা থাকলেও এবার এই প্রসঙ্গে মুখ খুললেন শ্রেয়া নিজেই।

শ্রেয়ার মতে, ভারতের মতো দেশ এখনও অবধি পুরানো ধারণায় বিশ্বাসী। মেয়েদের ক্ষেত্রে এই ধারণা আরও বেশি করে প্রতিফলিত হয়। একবিংশ শতকেও মহিলারা সঠিক সম্মান পান না। উপরন্তু ‘চিকনি চামেলি’-র মতো আইটেম সং এই ক্ষেত্রে ইন্ধনের যোগান দেয়। কারণ এই ধরনের গানগুলি মেয়েদের প্রতি নোংরা ইঙ্গিত বহন করে। স্টিরিওটাইপ ধারণাকে মজবুত করে তোলে। এই কারণে উত্তেজক ডান্স নাম্বার গাইতে পছন্দ করেন না শ্রেয়া। ‘চিকনি চামেলি’-র সময়েও তিনি স্বচ্ছন্দ ছিলেন না বলে জানিয়েছেন শ্রেয়া।

এই গানটির প্রস্তাব যখন তাঁর কাছে আসে, তখন গানটির অন্তরার কয়েকটি শব্দ নিয়ে শ্রেয়ার সমস্যা তৈরি হয়েছিল। তিনি নির্মাতাদের অনুরোধ করেছিলেন শব্দগুলি পরিবর্তনের জন্য। শ্রেয়ার অনুরোধ তাঁরা মানার পর গানটি গেয়েছিলেন তিনি। শ্রেয়া মনে করেন, একজন মহিলা যদি সেক্সি হন এবং কেউ তাঁকে কামনা করেন, তাতে সমস্যা না থাকলেও একটি সীমারেখা থাকা উচিত। প্রগলভ গান গাইতে শ্রেয়ার সমস্যা না থাকলেও স্বাচ্ছন্দ্য থাকা উচিত বলে মত প্রকাশ করেন তিনি। এই ধরনের গানে এমন শব্দ থাকা উচিত নয়, যেগুলি গাইতে বিব্রত বোধ করেন শ্রেয়া।

বিব্রত বোধ করলে তিনি গানটি অনুভব করতে পারবেন না। গান অনুভব না করলে তা গাওয়া তাঁর পক্ষে সম্ভব নয় বলে জানিয়েছেন শ্রেয়া।

whatsapp logo