Advertisements

আদিবাসী গ্রামে শৌচালয় বানিয়ে মানুষের মুখে হাসি ফোটালেন মিত্রবিন্দা-মহুয়া

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

নারীদের জন্য শৌচালয় ঠিক কতটা গুরুত্বপূর্ণ তা গ্রামগুলিতে গেলে বোঝা যায়, শহরে শৌচালয় থাকলেও সেখানে যা চকচকে ব্যবস্থা থাকলেও গ্রামগুলিতে গেলে বোঝা যায়, সেখানে শৌচালয়ের অবর্তমানে ঠিক কতটা কষ্টে রয়েছে নারীরা। তাদের এই দুরবস্থার কথা মাথায় রেখেছিলেন কলকাতার দুই মেয়ে। শৌচকর্মের জন্য গ্রামের মা বোনেরা যায় মাঠে ঘাটে আর পুকুর পাড়ে, সেখানে তাদের সংসারে এতটাই টানাটানি অবস্থা যে দুবেলা দু মুঠো খাবার খেয়ে তারপর শৌচালয় তৈরি করা তাদের কাছে স্বপ্নের মত। তাদের কথা মাথাতে রেখেই কলকাতার দুই বোন বীরভূমের এক আদিবাসী গ্রামে তৈরি করলেন মা-বোনেদের জন্য শৌচালয়।

মিত্রবিন্দা ঘোষ আর মহুয়া মেনন নামে দুই কলকাতার কন্যা বীরভূমের এই গ্রামে গিয়ে সেখানে একেবারে নিজেদের পকেটের খরচা করে তৈরি করলেন মা বোনেদের জন্য শৌচালয় আর এই প্রজেক্ট এর নাম বিয়ন্ড দ্য বাউন্ডারি। কলকাতার এই দুই কন্যা যখন বীরভূমে যান, তখন মহিলাদের এমন দুরাবস্থা দেখেন আর তারা অবাক হয়ে যান এবং তার পরেই তাদের মাথায় এমন শৌচালয় তৈরি করার কথা আসে।

গ্রামের মহিলাদের এমন অস্বাস্থ্যকর পরিস্থিতির কথা ভেবে প্রথমে মিত্রবিন্দা শৌচালয় বানানোর কথা মাথায় আনেন, তারপর তাকে সাহায্য করেন তার বোন। বিনামূল্যে মহিলাদের জন্য স্যানিটারি প্যাড বিলি করেন মিত্রবিন্দা ও তার দল। একজন মহিলা হিসেবে মিত্রবিন্দার ইচ্ছে বীরভূমের আরও একাধিক আদিবাসী গ্রামে শৌচাগার বানানোর।তবে এখানেই শেষ নয় তার ইচ্ছা আছে গ্রামের মধ্যে আরো শৌচালয় তিনি বানাবেন সুবিধা হবে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow