Hoop Life

Skin Care Tips: ৩০ বয়সেই কুঁচকে যাচ্ছে চামড়া! ত্বক টানটান রাখতে ৫টি সহজ পদ্ধতি অনুসরণ করুন

তিরিশ বছর যেতে না যেতেই মহিলাদের ত্বক কিন্তু ক্রমশ ঝুলে পড়তে থাকে। এছাড়াও অতিরিক্ত টেনশন এবং পলিউশন এর কারণে অকালেই কিন্তু ত্বক বুড়িয়ে যেতে থাকে। আবার ত্বকের অকালবার্ধক্য আসার আরেকটি কারণ হলো উল্টোপাল্টা কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ত্বকের উপর ব্যবহার করা। বাড়িতে থাকা কয়েকটা সহজ উপকরণ দিয়েই কিন্তু আপনি আপনার ত্বকের এই সমস্যার সমাধান করতে পারবেন নিমেষের মধ্যে। Hoophaap- এর পাতায় দেখে নিন সহজ টিপস –

১) ত্বকের অকালবার্ধক্য দূর করতে সাহায্য করে নারকেল তেল। নারকেল তেল যদি মুখে ভালো করে ম্যাসাজ করা যায়, তবে ম্যাসাজ করার সময় খেয়াল রাখতে হবে। যেন সব সময় নীচ থেকে উপরের দিকে ম্যাসাজের টান হয়। সেটি করতে পারলে আপনার ত্বক কিন্তু অকালে ঝুলে যাবে না।

২) ত্বকের অকালবার্ধক্য দূর করতে সাহায্য করতে পারে গ্লিসারিন। অনেকে শীতকালে মেখে থাকেন, কিন্তু যাদের এই অকালে ঝুলে পড়ার সমস্যায় ভুগছেন তারা কিন্তু হাতে স্বল্প পরিমাণ গ্লিসারিন মেখে মুখের উল্টো দিকে অর্থাৎ কপালের দিকে যদি ম্যাসাজ করতে পারে, তাহলে ঝুলে যাওয়ার সমস্যা অনেকাংশে দূর হবে।

৩) ত্বকের ঝুলে পড়ার সমস্যায় আরেকটি অসাধারণ জিনিস হল মধু। কাঁচা দুধের সঙ্গে মধু মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে কোনো কথা বলবেন না, আধঘন্টা এমনভাবে রেখে দিন। তারপর হালকা গরম জলে মুখটা ধুয়ে ফেলুন। পরপর সাতদিন এরকম করুন দেখবেন আপনার ত্বককে টানটান হয়ে গেছে।

৪) ত্বকের ঝুলে পড়ার সমস্যায় আরেকটি অসাধারণ উপকরণগুলো অ্যালোভেরা জেল। অ্যালোভেরা গাছ আমাদের প্রত্যেকের বাড়িতেই আছে। অ্যালোভেরা পাতা থেকে জেল সংগ্রহ করে নিন। তারপর ডবল বয়লার পদ্ধতিতে অর্থাৎ গ্যাসের উপরে একটি পাত্রে জল গরম করুন। তার ওপরে একটি কাচের পাত্রে অ্যালোভেরা দিন। এইভাবে অ্যালোভেরা কে ভালো করে ফুটিয়ে নিন। তারপর এর মধ্যে ভিটামিন ই অয়েল মিশিয়ে মিশ্রণ তৈরী করে রেখে দিন। রাতে শুতে যাওয়ার সময় চোয়ালের দিক থেকে কপালের দিকে এই ভাবে ম্যাসাজ করুন। দেখবেন কিছুদিন ব্যবহার করার পর আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

৫) ত্বকের ঝুলে পড়ার সমস্যা থেকে বাঁচাবে আরেকটি অসাধারণ উপাদান কর্পূর৷ সেটি হল নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে রেখে দিন। রাতে শুতে যাওয়ার সময় হাতের সামান্য পরিমাণে তেল নিয়ে মুখে ভালো করে ম্যাসাজ করে শুয়ে পড়ুন, যাদের শুষ্ক ত্বক তারা এটি সারারাত রেখে দিতে পারেন, আর যাদের তৈলাক্ত ত্বক তারা সামান্য ম্যাসাজ করে আধ ঘন্টা পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

Related Articles