Hoop Life

Skin Care: ত্বক ঝুলে যাচ্ছে? চিন্তা নেই, বাড়িতে রূপচর্চা করুন এইভাবে, ফিরে আসবে লাবণ্য

Advertisements

রাতে ক্রিম লাগিয়ে ঘুমানোর অভ্যাসও ভালো নয়। ঘুমানোর সময় ত্বকের ছিদ্র ক্রিম দিয়ে পূর্ণ করা উচিত নয়। স্যাঁতসেঁতে তুলার সাহায্যে আপনার মুখ থেকে অতিরিক্ত ক্রিম মুছে ফেলুন। রাতে ঘুমানোর সময় চোখের চারপাশে ক্রিম লাগালে ব্রণ হতে পারে এবং সকালে চোখ ফুলে যেতে পারে। অকাল বার্ধক্য রোধ করতে, আপনার অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি সুষম খাবার খাওয়ার দিকে মনোনিবেশ করা উচিত। প্রতিদিন খাবার তালিকায় রাখুন ফল, সবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন খান।

আপনার ত্বক অনুযায়ী, বিউটি প্রোডাক্ট ব্যবহার করুন। যা ক্লিনজিং, ময়েশ্চারাইজিং, পুষ্টি ইত্যাদিতে সাহায্য করে। আপনার ত্বক যদি খুব শুষ্ক হয়, তাহলে খাঁটি নারকেল তেল ব্যবহার করা উচিত। হাতে নিয়ে মুখে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন। কয়েক মিনিট ত্বকে রেখে দেওয়ার পর ভেজা তুলা দিয়ে পরিষ্কার করুন। এটি বলিরেখা এবং সূক্ষ্ম রেখা কমাতে সাহায্য করবে। এটি প্রতিদিন রাতে মুখে লাগালে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে এবং বার্ধক্যের লক্ষণগুলিও বিলম্বিত হবে।

চোখের কাছে রেখাগুলি আরও দেখা গেলে এজন্য খুব হালকা হাতে চোখের চারপাশে ম্যাসাজ করুন। শুধু তাই নয়, এটি ঠোঁটের চারপাশেও লাগালে ভালো হবে। এটি ফাটা ঠোঁট নিরাময়েও সাহায্য করে। ভিটামিন সি কোলাজেন প্রচার করতে পরিচিত। আপনার ত্বককে উজ্জ্বল রাখতে এবং বার্ধক্য থেকে সুরক্ষিত রাখতে, আপনার ত্বকের যত্নের রুটিনে ভিটামিন সি সিরাম অন্তর্ভুক্ত করুন। মধু, দই এবং অ্যাভোকাডোর মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করে একটি DIY ফেসিয়াল মাস্ক তৈরি করুন, যা ত্বকের হাইড্রেশনে সাহায্য করবে।

সানস্ক্রিন বার্ধক্যজনিত লক্ষণ প্রতিরোধ করার জন্য একটি শক্তিশালী বিকল্প। প্রতিদিন কমপক্ষে SPF 30 সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন প্রয়োগ করুন। ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করা গুরুত্বপূর্ণ, কারণ তারা বার্ধক্যের লক্ষণগুলিকে ত্বরান্বিত করে। হলুদ একটি রান্নাঘরের উপাদান যা এর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

 

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক