Advertisements

Five Recipe: মুগ ডালের এই পাঁচটি ইউনিক রেসিপি অবশ্যই বাড়িতে ট্রাই করুন, খেতে হবে লা জবাব

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

মুগ ডাল খাওয়া ভীষণ উপকারী। বিশেষ করে যারা ডায়েট করছেন বাচ্চা থেকে বুড়ো তারা কিন্তু খুব সহজেই মুগ ডাল খেতে পারেন। বিশেষ করে যাদের ইউরিক অ্যাসিড আছে, মসুর ডাল খাওয়াটা খেতে পারেন না, তারা কিন্তু অনায়াসে মুগডালের এই পাঁচটা রেসিপি ট্রাই করতে পারেন। যারা যারা ডায়েট করছেন বা যারা মাছ মাংস ডিম খেতে পছন্দ করেন না তারা কিন্তু অনায়াসে এই রেসিপিটা একবার ট্রাই করতে পারেন।

এই পাঁচটা রেসিপি আপনি কিন্তু বাড়িতে মাত্র ১৫ মিনিটের মধ্যেই বানিয়ে ফেলতে পারেন মুগ ডাল বলতে যে আমরা মুগ ডাল খাই সেটাও হতে পারে বা তরকার যে মুখ কড়াই আছে সেটাও হতে পারে, যে কোন একটা নিতে পারেন বা দুটো মেশিয়ে নিতে পারেন।

১) মুগ ডালের অমলেট – হাই প্রোটিন খেতে পছন্দ করেন বাচ্চাদের ডিম খেলেই আঁশটে গন্ধ লাগে তারা কিন্তু খুব সহজেই মুগ ডালের নিরামিষ অমলেট বানিয়ে ফেলতে পারে মাত্র ১০ মিনিটে। ভেজানো মুগ ডাল ভালো করে মিক্সিতে বেটে নিয়ে এর মধ্যে পেয়াজ, কাঁচালঙ্কা, টমেটো আর যারা ডিম পছন্দ করেন, তারা এর সঙ্গে একটা ডিম ফাটিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে একটা ফ্রাইং প্যানে সরষের তেল বা সাদা তেলকে ব্রাশ করে নিয়ে বা যারা মাখন খেতে পছন্দ করে, ব্রাশ করে নিয়ে ওই ডালের মিশ্রণ এক হাতা দিয়ে ভালো করে এপিঠ ওপিঠ করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মুখ ডালের অমলেট।

২) মুগ ডালের স্যালাড- আগের দিন রাতে ভেজানো মুগ কড়াই কে খুব ভালো করে জল দিয়ে ধুয়ে নিয়ে তারপর শসা, পেয়াজ, কাঁচালঙ্কা, একটু চাট মশলা, ভাল করে মেশালেই তৈরি হয়ে যাবে অসাধারণ স্যালাড দুপুরে কিংবা সন্ধ্যেবেলা অথবা ব্রেকফাস্টে অসাধারণ এই স্যালাড ১ বাটি নিয়ে বসে পড়ুন।

৩) মুগ ডালের পরোটা- যারা পরোটা খেতে পছন্দ করেন কিন্তু ডায়েট করছেন, ভাবছেন পরোটা খেলে ওয়েট বেড়ে যাবে তারা কিন্তু খুব সহজেই মুগ ডালের পরোটা বাড়িতে চটপট মাত্র দশ মিনিটেই বানিয়ে ফেলতে পারেন। একটা কড়াই এর মধ্যে সরষের তেলের মধ্যে বেশ খানিকটা কাঁচা লঙ্কা, পেয়াজ আর রসুন দিয়ে এই ডাল কে ভালো করে শুকনো করে নিয়ে একটা পুর নিয়ে নিয়ে এরপর ময়দার লেচির মধ্যে পুর ভরে বেলে নিয়ে এপিট ওপিঠ করে সাদা তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ পরোটা।

৪) মুগ ডালের স্যুপ- প্রেসার কুকারের মধ্যে মুগ ডালকে বেশ খানিকক্ষণ ধরে সেদ্ধ করে নিতে হবে। এরপর একটা কড়াই এর মধ্যে বাটার অথবা সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কা, যাবতীয় সবজি ভালো করে ভেজে নিয়ে মুগ ডালকে দিয়ে দিতে হবে। পরিমাণ মতো জল দিতে হবে, যারা চিকেন বা ডিম খেতে পছন্দ করেন, তারা কিন্তু এর মধ্যে একটা ডিম ফাটিয়ে এবং অথবা চিকেনের টুকরো কেউ ভালো করে সেদ্ধ করে দিয়ে দিতে পারেন। ওপরে আবারো একটু গোলমরিচের গুঁড়ো আর কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মুগ ডালের স্যুপ।

৫) মুগ ডালের খিচুড়ি- রেসিপিটা হয়তো আমরা সকলেই জানি নতুন করে বলার কিছু নেই, তাই একটা চটপট রেসিপি বলে দিচ্ছি, এটি বানানোর জন্য প্রেসার কুকারের মধ্যে ডাল চাল সব দিয়ে ভালো করে সিদ্ধ করে নিয়ে নুন, হলুদ পরিমান মত দিয়ে আর সবজি খেতে পছন্দ করেন সব একসঙ্গে দিয়ে একটা সিটি মেরে নিন। আর যদি পছন্দ করেন তাহলে এর সঙ্গে একটা ডিম ভেজে নিতে পারেন।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow