whatsapp channel

Business idea: সব বাড়িতে প্রতিদিন লাগে, এই ছোট্ট জিনিসের ব্যবসা খুললেই মাসে হবে বাম্পার আয়

আজকের দিনে অনেকেই নতুন ব্যবসা শুরু করার কথা ভাবছেন কিন্তু কম টাকায় কি ব্যবসা শুরু করা যায় তা নিয়ে সকলেই সন্ধিহান। আপনিও যদি এরকম চিন্তার মধ্যে থাকেন সেক্ষেত্রে আমরা আপনাকে…

Avatar

Sourish Das

Updated on:

আজকের দিনে অনেকেই নতুন ব্যবসা শুরু করার কথা ভাবছেন কিন্তু কম টাকায় কি ব্যবসা শুরু করা যায় তা নিয়ে সকলেই সন্ধিহান। আপনিও যদি এরকম চিন্তার মধ্যে থাকেন সেক্ষেত্রে আমরা আপনাকে একটি দারুণ ব্যবসার আইডিয়ার কথা জানাতে চলেছি। এই ব্যবসায় আপনি এমন একটি জিনিস তৈরি করবেন যার চাহিদা প্রত্যেক বাড়িতে রয়েছে এবং এর চাহিদা সারা ভারতেই ব্যাপক। ফলে জিনিসটির যে বাজার রয়েছে তা অস্বীকার করার কোন উপায় নেই। এখানে আমরা সাবান তৈরির ব্যাপারে কথা বলতে চলেছি। সাবান ম্যানুফ্যাকচার করে আপনি মোটা টাকা রোজগার করতে পারেন প্রতি মাসে।

এই ব্যবসায় আপনি মেশিনের সাহায্যে সাবান তৈরি করতে পারবেন এবং সেগুলো পরে প্যাকেটে করে বাজারজাত করতে পারবেন। তবে মেশিনের সাহায্য ছাড়া হাতেও আপনি এই সাবান তৈরি করতে পারেন। এই ব্যবসা আপনি ছোট আকারে শুরু করতে পারেন অথবা প্রথমেই বড় আকারেও শুরু করতে পারেন। বর্তমান সময়ে ছোট শহর থেকে শুরু করে বড় শহর গ্রাম মফস্বল সব জায়গায় সাবানের একটা চাহিদা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সাবান তৈরীর ব্যবসা আপনার জন্য দারুন লাভজনক হতে পারে। খুব অল্প টাকায় সাবানের কারখানা আপনি খুলতে পারেন।

অন্যদিকে যদি আপনার অর্থের অভাব থাকে তাহলে আপনি মোদি সরকারের মুদ্রা যোজনা অনুযায়ী ৮০ শতাংশ পর্যন্ত টাকা ঋণ গ্রহণ করতে পারেন। মুদ্রা প্রকল্পের আওতায় ঋণ নেওয়ার একাধিক সুবিধা আপনি পেয়ে যাবেন। আপনাদের জানিয়ে রাখি একটি সাবান তৈরির ইউনিট তৈরি করতে ১৫ লক্ষ টাকা খরচ হয়ে থাকে। এর মধ্যে ইউনিট স্পেস থেকে শুরু করে মেশিনারী তিন মাসের ওয়ার্কিং ক্যাপিটাল সহ অনেক কিছুই রয়েছে। অর্থাৎ তিন মাসের জন্য আপনার ব্যবসা শুরু করতে হলে খরচ হবে ১৫ লক্ষ টাকা।

কিন্তু এর মধ্যে আপনাকে খরচ হতে হবে মাত্র ৩.৮২ লক্ষ্য টাকা এবং বাকি টাকা আপনি মুদ্রা যোজনা অনুযায়ী ঋণ হিসেবে গ্রহণ করতে পারেন। সাবান তৈরির ইউনিট সেটআপ করতে হলে আপনার মোট প্রয়োজন হবে ৭৫০ স্কয়ার ফুট এলাকা। এর মধ্যে থেকে ৫০০ স্কয়ার ফুট জায়গা আপনাকে ঢেকে রাখতে হবে এবং বাকি অংশ খুলে রাখতে হবে। এই অংশে আপনি সব ধরনের মেশিন এবং ৮ ধরনের যন্ত্রপাতি রাখতে পারবেন। রিপোর্টে দাবি করা হয়েছে এই মেশিন বসাতে মোট খরচ হবে মোটামুটি এক লক্ষ টাকা।

তবে এবার প্রশ্নটা হল সাবানের ব্যবসা থেকে আয় কত টাকা হবে? আপনাদের জানিয়ে রাখি কেন্দ্রীয় সরকারের প্রোফাইল অনুসারে আপনি এক বছরে মোট চার লাখ কেজি সাবান উৎপাদন করতে পারেন। এর মোট মূল্য হবে প্রায় ৪৭ লক্ষ টাকা। ব্যবসার সমস্ত খরচ এবং অন্যান্য ক্ষেত্রে ৩০ থেকে ৩৫ লক্ষ টাকা আপনার খরচ হবে। অর্থাৎ আপনার সারা বছরে লাভ হবে মোটামুটি ৬ লক্ষ টাকা।

whatsapp logo