Hoop Life

Lifestyle: বর্ষাকালে নরম হয়ে যাওয়া বিস্কুট ফের মুচমুচে করার টিপস

বর্ষাকাল মানে বিস্কুটের কৌটা বিস্কুট একেবারে নরম হয়ে যায়। চলতি কথায় যাকে বলে মিইয়ে যায়, সেই নরম বিস্কুট দিয়ে কি আর চা বা কফি খেতে ভালো লাগে? তবে বর্ষাকাল মানে চারিদিকে পুরো বিষয়টি যেন স্যাঁতস্যাঁতে হয়ে থাকে বিছানা এবং রান্না ঘরে থাকা নানা জিনিসপত্র খুব সহজেই একেবারে নেতিয়ে যায়। আলমারিতে থাকা জামা কাপড় গুলো কেমন যেন সোঁদা গন্ধ বেরোতে শুরু করে। বর্ষাকাল সব মিলিয়ে বড্ড বিরক্তিকর পরিস্থিতি সৃষ্টি করে।

বর্ষাকালে এই নরম বা মিইয়ে যাওয়া বিস্কুট কে কিভাবে মুচমুচে করতে পারেন জেনে নিন তা সংক্ষেপে। প্রথমত, বিস্কুটের কৌটা ওকে শক্ত করে টাইট করে কৌটোর মুখ বন্ধ করতে হবে। দ্বিতীয়ত, বিস্কুটের কৌটোর মধ্যে একটা ছোট্ট কাপড়ের মধ্যে এক চামচ বেকিং সোডা দিয়ে, সেই কাপড় থেকে ভালো করে বেঁধে বেকিং সোডাওলা কাপড়ের পুটলি বিস্কুটের কৌটা মধ্যে রেখে দিতে হবে। এতে বিস্কুট মুচমুচে থাকে। বিস্কুট কোন কারণে যদি নরম হয়ে যায়, তাহলে গরম চাটুর ওপর কিংবা যাদের বাড়িতে মাইক্রোওয়েভ আছে, তারা মাইক্রোওভেন মধ্যে বেশ কিছুক্ষণ রেখে গরম করে নিতে পারেন।

আর একান্তই যদি নিয়ে যাওয়া বিস্কুটকে কোন ভাবেই কাজে লাগাতে না পারেন, তাহলে বিস্কুট কে গুঁড়ো করে রেখে দিন। আপনার পরবর্তীকালে কাটলেট তৈরি করতে সাহায্য করবে। আমরা দোকান থেকে যে ব্রেড ক্রাম্ব অর্থাৎ বিস্কুটের গুঁড়ো কিনে আনি তা এই দিয়েই আপনি কাজ চালিয়ে নিতে পারবেন। শুধু বিস্কুট গুলিকে ভালো করে গুঁড়ো করে নিয়ে চাটুর মধ্যে গরম চাটুতে হালকা করে ভেজে কৌটোর মধ্যে ভরে রাখতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে বাড়িতে বানানো ব্রেডক্রাম।

whatsapp logo