whatsapp channel

Spider Removal Tips: বাড়ির আনাচে কানাচে মাকড়সার জাল, এইসব ঘরোয়া উপায়ে সহজেই পালাবে মাকড়সা

কয়েকদিন আগেই শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কয়েকদিন আগেই শুরু হয়েছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা আসন্ন। আর পুজো আসার একমাস আগের থেকে পুজোর নানান প্রস্তুতি শুরু হয়ে যায় বাঙালির ঘরে ঘরে। এই সময় প্রায় প্রতিটি বাড়িতেই ঘর পরিষ্কার করা হয়ে থাকে।

Advertisements

আর এই ঘর পরিষ্কার করতে গিয়েই চোখে পড়ে ঘরের নানা জায়গায় মাকড়সার জাল। মাকড়সা হল এমন একটি প্রাণী, যারা ক্ষুদ্র থেকে বৃহৎ সব আকারের হয়ে থাকে। ঘরের ভেতরের অন্ধকার ও শুকনো জায়গায় জাল বাঁধে মাকড়সা। তাই ঘর পরিষ্কার করতে গিয়ে শয়ে শয়ে মাকড়সার মুখোমুখি হতে হয় বাড়ির মহিলাদের। তবে এই মাকড়সা বাড়ি থেকে দূর করার কয়েকটি ঘরোয়া টোটকা এই সমস্যার সমাধান করে দিতে পারে। এই বিষয়েই নিবন্ধের পরবর্তী অংশে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisements

● লেবু: বাড়ি থেকে মাকড়সা দূর করতে পাতিলেবু বা কমলালেবুর মতো সাইট্রাস জাতীয় ফলের খোসা দারুণ কাজ দেয়। ঘরের যে জায়গায় মাকড়সা দেখবেন, সেখানেই এইসব ফলের খোসা ঘষে রাখুন। এতে কাজ হবে নিশ্চিতভাবে। এছাড়াও লেবুর রসের সঙ্গে জল মিশিয়ে বোতলে ভরে স্প্রে করলেই দারুণ উপকার মিলবে।

Advertisements

● ভিনিগার: মাকড়সা দূর করতে ভিনিগার একটি দারুন টোটকা। কারণ ভিনিগারে থাকা অ্যাসিটিক অ্যাসিডের গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না। এর জন্য ১ কাপ সাদা ভিনিগার ও ১ কাপ জল ভাল করে মিশিয়ে ঘরের আনাচে-কানাচে স্প্রে করতে হবে। এছাড়াও, লেবুর খোসা সারা রাত ভিনিগারে ডুবিয়ে রেখে সকালে ওই মিশ্রণ স্প্রে করলেও মাকড়সা একেবারে পালাবে।

Advertisements

● বেকিং পাউডার: বেকিং পাউডারও মাকড়সা তাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর জন্য একটি পাত্রে বেকিং পাউডার নিয়ে যে স্থানে মাকড়সার উপদ্রব বেশি, সেখানে ছড়িয়ে দিলেই কাজ মিলবে।

● দেওয়ালের রং: দেওয়ালের রঙের গন্ধ মাকড়সা এক্কেবারে সহ্য করতে পারেনা। তাই বাড়িতে রং করালে সব মাকড়সা পালায়। এর জন্য বাড়িতে নিয়মিত রং করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

● তামাক: তামাক হল এমন একটি জিনিস যা মাকড়সা এক্কেবারে সহ্য করতে পারেনা। তামাকের গন্ধ তাদের কাছে মৃত্যুসমান। তাই বাড়ির যেখানে মাকড়সা দেখবেন সেখানে তামাক পাতা ছিঁড়ে ফেলে দিন। এতে মাকড়সা পালাবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা। বাস্তবে মাকড়সা খুব বিষাক্ত। তাই এইসব উপায় অবলম্বনের আগে সতর্ক হতে হবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা