Hoop News

বিনামূল্যে হবে চিকিৎসা, রাজ্য সরকারের তরফে বড় উপহার

বছর শেষ হওয়ার আগেই বড়সড় সুখবর দিল রাজ্য সরকার (State Government)। চিকিৎসা সংক্রান্ত ক্ষেত্রে বড় সুবিধার কথা ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। মূলত রাজ্য সরকারি কর্মচারীদের জন্যই উপলব্ধ হচ্ছে এই ব্যবস্থা। চিকিৎসায় কোনো খরচ লাগবে না এই বিশেষ সরকারি প্রকল্পে। ২ লক্ষ টাকা পর্যন্ত সম্পূর্ণ ক্যাশলেস মোডেই চিকিৎসা হবে। তারপর থেকে অর্থাৎ ২ লক্ষ টাকার বেশি হয়ে গেলে হাসপাতালের নিয়ম মেনেই সেই পরিমাণ টাকার অঙ্কটা মেটাতে হবে সরকারি কর্মীকে।

সম্প্রতি এই মর্মে অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানিয়ে রাখি, পশ্চিমবঙ্গ হেলথ স্কিম নামে সরকারি যোজনার আওতায় থাকলেই এই বিশেষ সুবিধা পাওয়া যাবে। রাজ্য সরকারের কর্মচারীরাই পাবেন এই সুবিধা। অর্থাৎ রাজ্য সরকারি কর্মী এবং পেনশনভোগীরা এই সরকারি প্রকল্পের সুবিধা পাবেন। অর্থ দফতরের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে এই প্রকল্পের সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত ভাবে বলা রয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, চিকিৎসার খরচ যদি ২ লক্ষ টাকার মধ্যে হয় তাহলে তা ক্যাশলেস মোডে হবে। আর যদি খরচ ২ লক্ষ টাকার বেশি হয় তাহলে সরকারি কর্মীকর্মী অর্থাৎ রোগীর পরিবারকে দিতে হবে। বিজ্ঞপ্তিতে বলে দেওয়া হয়েছে কোন খাতে কত টাকা খরচ হবে। বড় কেবিনে থাকলে এক একদিনের খরচ পড়বে ৪ হাজার টাকা। একক ছোট কেবিনে থাকলে খরচ পড়বে ২৫০০ টাকা। আর দ্বি শয্যা যুক্ত বড় কেবিনের খরচ ২০০০ টাকা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সরকারি প্রকল্পের আওতায় থাকা চিকিৎসাধীন রোগীদের ওষুধ পাওয়া যাবে বিনামূল্যে। তবে ওষুধ যদি দামী হয় আর তা হাসপাতালের স্টোরে না পাওয়া যায় তাহলে তা বাইরে থেকে কিনতে পারবেন রোগীর পরিজনেরা। খাবার এবং আয়ার খরচ আলাদা পড়বে। প্রতিদিনের খাওয়ার খরচ ৩৩৬ টাকা এবং প্রতিদিনের আয়ার খরচ ৭৫০ টাকা পড়বে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আপাতত এই সুবিধা শুধু মিলবে এসএসকেএম এর উডবার্ন ওয়ার্ডে। ২০২৭ সাল পর্যন্ত উপলব্ধ থাকবে সরকারি প্রকল্পের এই পরিষেবা।

Related Articles