Advertisements

SBI: বিরাট পদক্ষেপ নিতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, দেশজুড়ে গ্রাহকদের উপর পড়বে বড়সড় প্রভাব

Nirajana Nag

Nirajana Nag

Follow

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। দেশ জুড়ে এই ব্যাঙ্কের রয়েছে বহু শাখা এবং গ্রাহক সংখ্যাও তাদের অগুনতি। প্রতি বছরই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে গ্রাহকদের সুবিধার্থে কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। ২০২৪ অর্থবর্ষেও একটি নতুন উদ্যোগ নেওয়া হয়েছে এসবিআই এর তরফে, যাতে গ্রাহকদের ব্যাঙ্কিং পরিষেবা আরো উন্নত হবে। কী বাড়তি সুবিধা পাওয়া যাবে এবার ব্যাঙ্কের থেকে, রইল সব তথ্য।

বড় পদক্ষেপ এসবিআই এর

২০২৩-২৪ অর্থবর্ষের নেট মুনাফার ফলাফল থেকে জানা যায়, এসবিআই এর জেনারেল ইনস্যুরেন্স এর নেট লাভ বেড়েছে ৩.০৪ শতাংশ। অর্থাৎ মোট পরিমাণ বেড়েছে ২৪০ কোটি টাকা। পাশাপাশি গত অর্থবর্ষ শেষ হওয়ার পরেই জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এর তরফে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে মোট ৪৮৯.৬৭ কোটি টাকার মূলধন বিনিয়োগ করা হয়েছে। তবে অন্যদিকে কিছু পরিসংখ্যান বলছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অংশীদারিত্ব ৬৯.৯৫ শতাংশ থেকে কমে হয়েছে ৬৯.১১ শতাংশ। আর এরপরেই ব্যাঙ্কের তরফে নেওয়া হয়েছে একটি বড় পদক্ষেপ।

বাড়ানো হচ্ছে ব্রাঞ্চ

সম্প্রতি এসবিআই এর চেয়ারম্যান মন্তব্য করেন, ব্যাঙ্কের ডিজিটাল লেনদেনের তুলনায় শাখার বাইরে লেনদেন হয় তুলনামূলক বেশি। পরিসংখ্যান বলছে, ডিজিটাল লেনদেন ৮৯ শতাংশ হলে শাখার বাইরে লেনদেন হয় প্রায় ৯৮ শতাংশ। এর ফলে দেশ জুড়ে স্টেট ব্যাঙ্কের ব্রাঞ্চ আরো বাড়ানোর প্রয়োজনীয়তা উপলব্ধি করা হয়েছে ব্যাঙ্কের তরফে।

কোথায় ওপেন হবে নতুন ব্রাঞ্চ

জানা যাচ্ছে, ব্যাঙ্কের তরফে একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। দেশের যে সমস্ত জায়গায় এসবিআই এর ব্রাঞ্চ খোলার দরকার রয়েছে, সেই জায়গাগুলি খুঁজে নতুন করে ওপেন করা হবে ব্যাঙ্কের শাখা। এসবিআই এর লক্ষ্য অনুযায়ী, ২০২৪ সালে গোটা দেশে নতুন করে ৪০০ টি ব্রাঞ্চ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই লক্ষ্যমাত্রা পূরণ হলে সারা ভারতে এসবিআই এর মোট শাখা হবে প্রায় ২২ হাজার ৫৪২ টি। তাহলে গ্রাহকদের কাছেও ব্যাঙ্কিং পরিষেবার সুবিধা পৌঁছে দেওয়া যাবে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow