whatsapp channel

বাড়ির টবে স্ট্রবেরি চাষ করুন, মাসিক আয় লক্ষাধিক টাকা

স্ট্রবেরি মূলত শীতকালের ফল। প্রচণ্ড ঠান্ডায় স্ট্রবেরি চাষ ভালো হয়। স্ট্রবেরি একটি দামি ফল কিন্তু বাড়িতে সামান্য জায়গা থাকলেই আপনি খুব সহজেই চাষ করতে পারেন স্ট্রবেরি। আপনার বাড়ির সামনে যদি…

Avatar

HoopHaap Digital Media

স্ট্রবেরি মূলত শীতকালের ফল। প্রচণ্ড ঠান্ডায় স্ট্রবেরি চাষ ভালো হয়। স্ট্রবেরি একটি দামি ফল কিন্তু বাড়িতে সামান্য জায়গা থাকলেই আপনি খুব সহজেই চাষ করতে পারেন স্ট্রবেরি।

আপনার বাড়ির সামনে যদি খালি জায়গা থাকে তাহলে সেই জায়গাটিকে কাজে লাগান স্ট্রবেরি চাষ করে। স্ট্রবেরির চাহিদা দেশে যেমন রয়েছে দেশের বাইরেও রয়েছে। তবে স্ট্রবেরি খুব সাবধানে চাষ করতে। খরচ খুব একটা হয় না তবে দেখভাল করতে হয়। মোটামুটি চার কাঠা জমিতে স্ট্রবেরি চাষ করতে পারলে মাসে লক্ষাধিক টাকা রোজগার করতে পারেন। স্ট্রবেরির দাম কেজি প্রতি সাড়ে চারশো থেকে পাঁচশো টাকা উঠে যায়। তবে প্রতিটি মরসুমে এক রকম হয় না। এক একটি গাছ থেকে ৫০টির কাছাকাছি স্ট্রবেরি পেতে পারেন।

চারা লাগানোর উপযুক্ত সময় অক্টোবর থেকে নভেম্বর এই দুই মাস। গাছে পোকা মাকড়ের আক্রমণ হলে খুব সাবধান। কোন কারণে যদি গাছের পাতার রং হালকা খয়েরি হয়ে যায় তাহলে তৎক্ষণাৎ সেই গাছের আক্রান্ত পাতাটিকে কেটে দিন।

এ তো গেল যাদের বাগান আছে তারা কি করে স্ট্রবেরি চাষ করবেন তাদের কথা। কিন্তু যাদের ছোট্ট ছাদ রয়েছে তারাও ব্যবসায়িক ভিত্তিতে স্ট্রবেরি চাষ করতে পারেন।

যে কোনো নার্সারি থেকে আপনি ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে ভালো চারা পেয়ে যেতে পারেন। যারা ছোট জায়গায় স্ট্রবেরি চাষ করতে চান তারা মাঝারি সাইজের টব নিতে পারেন কিংবা ৫ লিটারের প্লাস্টিকের বোতল কেটে তার মধ্যেও চারা লাগাতে পারে। একটি টবের মধ্যে একটি চারা গাছ লাগাবেন। এছাড়াও চারা লাগানোর জন্য ব্যবহার করতে পারেন প্লাস্টিকের বড় ব্যাগ।

মাটির সঙ্গে ব্যবহার করুন গোবর সার। গোবর সার নিয়ে আসতে পারেন কোন নার্সারি থেকে। এছাড়া রান্নাঘরের সবজির খোসা, পচা পাতা, ইত্যাদিও মাটির সঙ্গে মিশিয়ে মাটি ঝুরঝুরে করে নিতে হবে।

সরাসরি রোদ পড়ে এবং রাত্রিবেলা শিশির পড়ে এমন জায়গায় দেখি স্ট্রবেরি গাছ লাগাতে হবে। কারণ স্ট্রবেরির জন্য রোদ আর শিশির দুটোই ভীষণ দরকার। একটি চারা লাগানোর পর নতুন করে পাশাপাশি চারা জন্মাবে যা থেকে আপনি নতুন গাছ তৈরি করতে পারবেন।

এই গাছের নিয়মিত যত্ন করতে হবে। মরা পাতা কেটে দিতে হবে, মাটি মাঝে মাঝে খুঁচিয়ে দিতে হবে এবং নিয়মিত জল দিতে হবে।

গাছে ফুল ধরে সেই ফুলের নিচের অংশে একটু খড় দিয়ে দিন। যাতে সেই ফুল থেকে ফল হওয়ার পরে ফল কোনোভাবেই মাটির স্পর্শ করতে পারে। কারণ ফল যদি মাটি স্পর্শ করে তাহলে সেই ফল পচে যাওয়ার সম্ভাবনা থাকে।

কীটনাশক বেশি ব্যবহার করার দরকার নেই। কোন পাতায় যদি পোকামাকড় লেগেই থাকে তাহলে তৎক্ষণাৎ সেই পাতাটি কেটে দিন। যেখানে স্ট্রবেরি চাষ করবেন সেই জায়গাটি বেশ পরিষ্কার করে রাখুন।

এইসব নিয়মগুলি স্টেপ বাই স্টেপ মেনে চলতে পারলে আপনি ও আপনার অবসর সময় কিংবা আপনার বাড়ির সামনের খোলা জায়গাকে কাজে লাগিয়ে রোজগার করতে পারবেন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media