whatsapp channel

শরীরের বিভিন্ন জায়গায় স্ট্রেচ মার্ক? সমাধান হবে ঘরোয়া উপাদানেই

গর্ভাবস্থায় অথবা বয়ঃসন্ধির পরে যখন চেহারায় অস্বাভাবিক পরিবর্তন আসে। তখন শরীরের নানা স্থানে স্ট্রেচমার্ক দেখা যায়। আর এই স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে বাড়িতেই প্রাকৃতিক উপাদানের সাহায্য নিতে পারেন। সবার…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

গর্ভাবস্থায় অথবা বয়ঃসন্ধির পরে যখন চেহারায় অস্বাভাবিক পরিবর্তন আসে। তখন শরীরের নানা স্থানে স্ট্রেচমার্ক দেখা যায়। আর এই স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে বাড়িতেই প্রাকৃতিক উপাদানের সাহায্য নিতে পারেন।

Advertisements

সবার আগে খেয়াল রাখতে হবে যাতে কোনোভাবেই স্ট্রেচ মার্ক না পরে। হঠাৎ করে মোটা হয়ে গেলে সেই স্থানে স্ট্রেচ মার্ক পড়তে পারে। গর্ভাবস্থায় হঠাৎ করে পেট বড় হয়ে গেলে পেটের চামড়ায় টান পড়ে, যার ফলে স্ট্রেচ মার্ক দেখা যায়। এ ক্ষেত্রে বিষয়টি খুবই স্বাভাবিক। তাই প্রতিদিন স্নানের সময় নিয়মিত তেল ম্যাসাজ করতে হবে। নারকেল তেল অথবা সরষের তেল কিংবা যেকোন ভালো বডি অয়েল ব্যবহার করতে পারেন। তাহলে স্ট্রেচ মার্ক পড়বেনা।

Advertisements

আবার বয়ঃসন্ধির সময় অনেকেরই হঠাৎ করে মোটা হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। সে ক্ষেত্রে বুক, তলপেট, হাঁটু, হাত নানা জায়গাতে বিশ্রী রকমের স্ট্রেচ মার্ক দেখা যায়। সে ক্ষেত্রেও একই রকমের নিয়ম পালন করতে হবে স্নানের পরে বডি অয়েল অথবা কোন বডি লোশন দিয়ে ভালো করে ম্যাসাজ করতে হবে।

Advertisements

তবে শুধুমাত্র ওপর থেকেই বডিকে ময়েশ্চারাইজড করলে হবেনা। ভেতর থেকেও বডিকে সবসময় আর্দ্র রাখতে হবে। সেক্ষেত্রে ফলের রস জল এবং তাজা শাকসবজি খেতে হবে। বাইরের জাঙ্কফুড একেবারেই এড়িয়ে চলতে হবে। পরিমিত পরিমাণে যোগব্যায়াম, প্রাণায়াম করতে হবে। যাতে শরীরের মধ্যে অক্সিজেনের সাপ্লাই ভালো থাকে। প্রয়োজনে হাঁটাহাঁটি করতে হবে। শরীরে অতিরিক্ত মেদ জমতে দেওয়া যাবে না। তাতেই শরীরে আকার একেবারে ঠিকঠাক থাকবে।

Advertisements

স্ট্রেচ মার্ক হয়ে যাওয়ার পর এই এইসব নিয়মগুলো মেনে চলবেননি। তার থেকে ভালো স্ট্রেচ মার্ক যাতে কিভাবে না আসতে পারে সেদিকে লক্ষ্য দেওয়া। তার জন্য উপরের নিয়মগুলো আপনাকে মেনে চলতেই হবে।

whatsapp logo
Advertisements
Avatar