Advertisements

Subhadra Yojana: লক্ষ্মীর ভাণ্ডার অতীত, এবার মেয়েদের জন্য মোটা টাকা দিতে প্রস্তুত মোদী সরকার

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

লোকসভা নির্বাচনের ফলাফল বেরিয়ে গেছে, তার পাশাপাশি কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ ইতিমধ্যেই হয়ে গেছে। তবে এবারে ফলাফলের দেশ জুড়ে গেরুয়া শিবিরের ঝড় যেন কিছুটা থমকে গেছে। পশ্চিমবঙ্গে তৃণমূলের কাছে হারতে হয়েছে গেরুয়া দলকে। তবে উড়িষ্যার বিধানসভা নির্বাচনে বেশ ভালো ফল করেছে বিজেপি। উড়িষ্যার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন মোহন চরণ মাঝি।

উড়িষ্যা নতুন মুখ্যমন্ত্রী এই বিরাট ঘোষণা করলেন। তিনি বললেন, যে প্রতি মাসে ৪২০০ টাকা করে দেওয়া হবে মহিলাদেরটা শুনে রীতিমত আনন্দে উচ্ছসিত হয়েছেন উড়িষ্যার মহিলারা। মানে অনেকটা পশ্চিমবঙ্গের লক্ষ্মী ভান্ডারের মতন পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মী ভান্ডারের মাধ্যমে এক হাজার ও ১২০০ টাকা দিয়ে থাকেন মহিলাদের।

গত বুধবারে উড়িষ্যার নতুন মুখ্যমন্ত্রী ১৫ জন মন্ত্রিসহ শপথ গ্রহণ করেছিলেন। আর তারপরে একের পর এক বিভিন্ন জায়গায় পদক্ষেপ নেওয়া শুরু হয়ে গেছে পুরোপুরিভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল এবং সেই সময় শুধুমাত্র প্রধান দরজাটাই খোলা ছিল। পরবর্তীকালে আর কোন দরজা খোলা হয়নি, তাই উড়িষ্যার নতুন মুখ্যমন্ত্রী সমস্ত বাকী দরজা গুলো যাতে তাড়াতাড়ি খুলে দেওয়া যায়, সেরকম ব্যবস্থা নিতে শুরু করে দিয়েছেন। পশ্চিমবঙ্গ ছাড়া অন্যান্য রাজ্যে একই প্রকল্প শুরু করেছে মুখ্যমন্ত্রী। তাইতো মহিলাদের বছরে প্রায় পঞ্চাশ হাজার টাকা দেওয়া হচ্ছে।

উড়িষ্যায় মহিলাদের জন্য শুভদ্রা যোজনার ঘোষনা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের যেমন মেয়েদের সাবলম্বী হওয়ার জন্য প্রতি মাসে হাজার টাকা এবং ১২০০ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন লক্ষ্মী ভান্ডার প্রকল্পের মাধ্যমে। ঠিক তেমনি পশ্চিমবঙ্গ ছাড়াও অন্যান্য জায়গাতেই নানান রকম প্রকল্প শুরু হয়ে গেছে। উড়িষ্যার মুখ্যমন্ত্রী শুভদ্রা যোজনা শুরু করে দিয়েছেন, মহিলাদের জন্য।

এই টাকা কেন দেওয়া হবে?

মহিলারা যাতে অনেক বেশি স্বনির্ভর হতে পারে এবং বাড়িতে বসেই এই টাকা দিয়ে কোন ছোটখাট ব্যবসা শুরু করতে পারে, তার জন্যই তাদের ভবিষ্যৎকে সুনিশ্চিত করার জন্য এমন ব্যবস্থা নিয়েছে উড়িষ্যার সরকার। তাই খুব তাড়াতাড়ি এই প্রকল্পকে বাস্তবে রূপ দিতে চেষ্টা করা হচ্ছে।

কত টাকা দেবে ওড়িশা সরকার?

প্রকল্প শুরু হলে তাহলে প্রতি মাসে ৪২০০ টাকা এবং বছরে প্রায় ৫০০০০ টাকা পেতে চলেছেন প্রত্যেকজন মহিলা।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow