Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow

 
Advertisements

Cyclone: ঘূর্ণিঝড়ের তান্ডব থেকে রেহাই পাবে না পশ্চিমবঙ্গ, দূর্যোগের জেরে বাতিল হয়েছে একাধিক ট্রেন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ আর বাংলাদেশের খেপুপারা উপকূলের মাঝখানে ল্যান্ডফল হবে এই ঘূর্ণিঝড়ের। শনিবার শক্তি বাড়িয়ে ক্রমাগত স্থলভাগের দিকে ছুটে আসছে এই গভীর ঘূর্ণিঝড় রেমাল, তারপরেই বাংলার আকাশেও কিন্তু এর প্রভাব দেখাতে শুরু করে দেবে। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে দূরপাল্লার ট্রেনের ওপর। দীঘা যাওয়ার যদি প্ল্যান করে থাকেন আপাতত বাতিল করতে হবে।

বাতিল করা হয়েছে একাধিক দূরপাল্লার ট্রেন, দক্ষিণ পূর্ব রেলের তরফ থেকে এমনটা একজন জানানো হয়েছে, রবিবার ২৬শে মে হাওড়া দীঘা – কান্ডারী এক্সপ্রেস বাতিল করা হয়েছে বাতিল করা হয়েছে, পাঁশকুড়া – দীঘা, পাঁশকুড়া মেমু, দীঘা ই এম ইউ। আবহাওয়া অফিসের যে সর্বশেষ খবর জানা যাচ্ছে, তাতেই বোঝা যাচ্ছে, যে রবিবার মাঝরাতেই পশ্চিমবঙ্গের সাগর বাংলাদেশের খেপুপাড়ার মাঝখানে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে।

সব খবর মোবাইলে পেতে 👉🏻

Join Now

বঙ্গোপসাগরের ওপরে যে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে তা ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে ক্রমশ এগিয়ে আসছে বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের দিকে। বর্ষা আসার আগে এটাই প্রথম ঘূর্ণিঝড় এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা। নাম রিমেল, রিমেল কথাটি ওমান দেশের দেওয়া এর অর্থ হলো বালি। জানা যাচ্ছে, শুক্রবার সকালেই বঙ্গোপসাগরের মধ্যে ঘুর্নাবর্ত তৈরি হবে, তারপর এটা ক্রমশ এগিয়ে আসবে পশ্চিমবঙ্গ আর বাংলাদেশের দিকে।

ঘন্টায় প্রায় ১০২ কিলোমিটার বেগে এই ঝড়ের গতিবেগ থাকতে পারে, এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী ২৬ শে মে আর ২৭শে মে পশ্চিমবঙ্গ উত্তর উড়িষ্যা, মিজরাম, ত্রিপুরা, দক্ষিণ মনিপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে বঙ্গোপসাগরে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করে দেবে এমনটাই জানানো হচ্ছে, তারপরে এই হাওয়ার গতিবেগ কিন্তু ক্রমশ বেড়েই যাবে ২৩শে মে বঙ্গোপসাগরের মধ্যবর্তী অংশে এই হাওয়ার গতিবেগ থাকবে, ঘন্টার প্রায় ৬০ কিলোমিটার এবং জানানো হচ্ছে, ঘন্টার ৭০ কিলোমিটার বেগে ঝড় ধেয়ে আসতে পারে আর এই দুর্যোগ চলবে ২৫ আর ২৬ মে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...