whatsapp channel
Hoop PlusTollywood

Subhashree Ganguly: সিনেমা ফ্লপ হওয়ার ভয় পাননা শুভশ্রী!

গত 20 শে জানুয়ারি, শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শুভশ্রী গাঙ্গুলী (Subhashree Ganguly) অভিনীত ফিল্ম ‘ডক্টর বক্সী’। এই ফিল্মে নামভূমিকায় অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay)। রয়েছেন বনি সেনগুপ্ত (Bony Sengupta)। নববর্ষের প্রথম মাসে মুক্তিপ্রাপ্ত ‘ডক্টর বক্সী’-র বক্স অফিস সাফল্য বিরাট নয়। তবে শুভশ্রী তা নিয়ে ভাবছেন না। তিনি পারফরম্যান্সে বিশ্বাস করেন। 2022 সালে শুভশ্রী অভিনীত একের পর এক ফিল্ম রিলিজ করেছে। পাশাপাশি 2023 সালের গোড়াতেই নিজে প্রযোজনা শুরু করেছেন তিনি। শুভশ্রীর প্রযোজনায় নির্মিত হচ্ছে শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee) অভিনীত ওয়েব সিরিজ ‘আবার প্রলয়’। এই সিরিজটি পরিচালনা করছেন রাজ চক্রবর্তী (Raj Chakraborty)।

গত বছর শুভশ্রী অভিনীত ওয়েব সিরিজ ‘হাবজি গাবজি’, ‘ধর্মযুদ্ধ’, ‘বিসমিল্লাহ’, ‘বৌদি ক্যান্টিন’। প্রথম দুটি ফিল্ম রাজের পরিচালনায় তৈরি। ‘ধর্মযুদ্ধ’-এ প্রায় নো মেকআপ লুকে দেখা গিয়েছে শুভশ্রীকে। ইন্দ্রদীপ দাশগুপ্ত (Indradip Dasgupta)-র পরিচালনায় নির্মিত ‘বিসমিল্লাহ’-য় শুভশ্রীর বিপরীতে অভিনয় করেছেন ঋদ্ধি সেন (Ridhdhi Sen)। টলিউড পেয়েছে অসমবয়সী জুটির অভিনবত্ব। ‘বৌদি ক্যান্টিন’ পরিচালনা করেছেন পরমব্রত। এই ফিল্মটি পরিচালনা করার পাশাপাশি শুভশ্রীর বিপরীতে তিনিই অভিনয় করেছেন। ফিল্মের সংখ্যা অনেক হলেও শুভশ্রীর এই ফিল্মগুলি বক্স অফিসে রেকর্ড তৈরি করতে পারেনি।

তার একটাই কারণ। একের পর এক ফিল্ম রিলিজ করার কারণে শুভশ্রী অভিনীত চরিত্রগুলির রেশ দর্শকদের প্রভাবিত করতে পারেনি। অপরদিকে পরমব্রতর সাথে শুভশ্রীর জুটি কতটা সফল তা বলা যেতে পারে শুধুমাত্র নায়ক-নায়িকা কেন্দ্রিক কোনো কাহিনীর মাধ্যমে। এই কথাটি অদ্ভুত শুনতে লাগলেও ‘হাবজি গাবজি’-তে পরমব্রত ও শুভশ্রীর জুটিতে রোম‍্যান্টিক সমীকরণের পরিবর্তে ছিল অভিভাবকের সমীকরণ। এই ফিল্মের গল্প ছিল শিশুদের মোবাইল গেমের প্রতি আসক্তি ঘিরে। এই ধরনের কাহিনীতে শিশুটিই মুখ্য চরিত্র। অপরদিকে ‘বৌদি ক্যান্টিন’ নারীকেন্দ্রিক ফিল্ম। সেখানে পরমব্রতর চরিত্র একপ্রকার বলতে গেলে এক ধরনের সাপোর্ট ছাড়া আর কিছুই নয়। ফলে শুভশ্রী-পরমব্রত জুটি আদৌ সফল কিনা তা বলা যাচ্ছে না।

তবে শুভশ্রীও মনে করেন, বক্স অফিসে লক্ষ্মীলাভ প্রয়োজন। বক্স অফিসে বাংলা ফিল্ম ভালো ব্যবসা করলে ইন্ডাস্ট্রির কলাকূশলীদের লাভ। কিন্তু এই কথা মানলেও বক্স অফিস নিয়ে ভাবেন না শুভশ্রী। তাঁর মতে, তাঁর কেরিয়ারে ফ্লপ বা গড়পড়তা ফিল্মের সংখ্যা খুব কম। নিজেকে ব্লকবাস্টার ক্লাবের নায়িকা বলেই মনে করেন তিনি। যদিও এর কৃতিত্ব তিনি দিতে ভোলেননি পরিচালক ও কলাকূশলীদের। তবে শুভশ্রীর এই দাবি কতদূর সত্য তা বোধহয় বাংলা ফিল্মের দর্শকরা জানেন। গত বছর শুভশ্রী অভিনীত একের পর এক ফিল্ম রিলিজ করলেও সেগুলি কি আদৌ ব্লকবাস্টার? এছাড়াও কেরিয়ারের শুরু থেকে তাঁর হিট ফিল্মের সংখ্যা হাতেগোণা।  শুধুমাত্র শুভশ্রী নন, বর্তমান সময়ের বাংলা ফিল্মের নায়িকাদের প্রায় প্রত্যেকেই ব্র্যান্ড এনডোর্সমেন্ট নির্ভর। কারণ তাঁদের সকলের একের পর এক ফিল্ম ফ্লপ হচ্ছে।  বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির কলাকূশলীদের একাংশের দাবি, তাঁদের ফিল্ম ভালো ব্যবসা করছে। কিন্তু তা কতদূর ঠিক? উত্তর দর্শকরা নিজেরাই জানেন। কারণ বাংলা ফিল্মের দর্শকরা সত্যিই খুব স্মার্ট।

whatsapp logo