Bengali SerialHoop Plus

Sudipta Banerjee: বিয়ের পর প্রথম রাতে কেন স্বামীর দেখা পেলেন না সুদীপ্তা!

সমাজের প্রতি মিডিয়ার যথেষ্ট দায়িত্ব রয়েছে। এই কারণেই ভারতীয় সংবিধান অনুসারে মিডিয়ার মুখ বন্ধ করার অধিকার কারও নেই। কিন্তু ইদানিং কালে দেখা যাচ্ছে , কিছু ক্ষেত্রে শিরোনামের ফলে মিডিয়ার মাধ্যমে তারকাদের জীবন নিয়ে অযথা গুজব ছড়াচ্ছে সাধারণ মানুষের মনে। পয়লা মে অভিনেত্রী সুদীপ্তা বন্দ্যোপাধ্যায় (Sudipta Banerjee) -এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন প্রাক্তন বিধায়ক স্মিতা বক্সী (Smita Bakshi)-র পুত্র সৌম্য বক্সী (Soumya Bakshi)। যথারীতি নিয়ম মেনে এরপর নিজের বাড়ি ছেড়ে শ্বশুরবাড়িতে পা রেখেছেন সুদীপ্তা। কিন্তু শ্বশুরবাড়িতে পা রাখার পর থেকেই মিডিয়ায় একটি শিরোনাম তৈরি হয়েছে সুদীপ্তার স্বামী সৌম্যকে ঘিরে। তা হল বিয়ের প্রথম রাতে সুদীপ্তা তাঁর স্বামীর দেখা পেলেন না।

সুদীপ্তা জানিয়েছেন, তাঁর কাছে এই বাড়ি নতুন নয়। তিন বছর ধরে এই বাড়িতে যাতায়াত করেছেন সুদীপ্তা। শাশুড়ি স্মিতা দেবী বিয়ের পর পুত্রবধূকে উপহার দিয়েছেন সুন্দর নোয়া। শ্বশুরবাড়ির সদস্যদের প্রশংসা করার পাশাপাশি সুদীপ্তা মনে করেন, বাড়ির বৌ হিসাবে তাঁরও কিছু দায়িত্ব রয়েছে। ইতিমধ্যেই প্রচুর উপহার পেয়েছেন সুদীপ্তা। তবে বাঙালি নিয়ম মেনে বিয়ের পরদিন কালরাত্রি পালিত হয়। সুদীপ্তার শ্বশুরবাড়িও তার ব্যতিক্রম নয়। এই কারণেই সৌম্যর সাথে মঙ্গলবার, 2 রা মে বাড়িতে প্রবেশের পর সুদীপ্তার দেখা হয়নি। কালরাত্রির নিয়ম অনুসারে ওই দিন শ্বশুরবাড়িতে প্রবেশের পর বর ও কনেকে আলাদা থাকতে হয়। বুধবার, 3 রা মে সুদীপ্তা ও সৌম্যর বৌভাত ও ফুলশয্যা। বৃহস্পতিবার, 4 ঠা মে রয়েছে তাঁদের গ্র্যান্ড রিসেপশন। তা নিয়েও আপাতত ব্যস্ত রয়েছেন সৌম্য। রিসেপশনের সন্ধ্যায় কলকাতার ফ্যাশন ডিজাইনারের তৈরি লেহেঙ্গা-চোলি পরবেন সুদীপ্তা।

কিন্তু কালরাত্রির নিয়মটি কেন্দ্র করে ‘স্বামীর দেখা না পাওয়া’ -র মতো শিরোনাম কতটা যুক্তিযুক্ত? কারণ বাংলার সংবাদমাধ্যমগুলির অবশ্যই জানা উচিত ‘মনসামঙ্গল’ কাব্যের বেহুলা ও লখিন্দরের ঘটনাকে কেন্দ্র করে বাঙালির বিয়েতে কালরাত্রির প্রচলন ঘটেছিল। যে কোনো বাঙালি পরিবারে এই নিয়মটি অবশ্যই পালন করা হয়। ফলে শ্বশুরবাড়িতে প্রবেশ করে প্রথম দিন নববধূ ও তাঁর স্বামী একে অপরের মুখ দেখেন না। সুদীপ্তা ও সৌম্যর বিয়ে বাঙালি রীতিতে হয়েছে। ফলে নিয়ম-কানুনগুলিও অবশ্যই অবাঙালি হবে না।

‘স্বামীর দেখা না পাওয়া’ সংক্রান্ত শিরোনাম নবদম্পতির জীবনে অস্থিরতা সৃষ্টি করতে পারে, তা মাথায় রাখা উচিত। সুদীপ্তা ও সৌম্যকে ‘হুপহাপ’ (HOOPHAAP)-এর তরফ থেকে আগামী জীবনের জন্য অনেক শুভেচ্ছা।

whatsapp logo