Hoop Life

বাড়ির টবে আখ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির সামনে যদি কোনো ফাঁকা জায়গা পড়ে থাকে কিংবা আপনার যদি ছাদ বাগানের শখ থাকে তাহলে একটু বড় জায়গার মধ্যে অনায়াসে চাষ করতে পারেন আখ গাছ।

কাছাকাছি কোনো নার্সারি থেকে আখের আগা কিনে আনতে হবে। প্রথমে আখের আগা গুলো কোন বালতির মধ্যে বেশ খানিকটা জল দিয়ে কয়েকদিন ডুবিয়ে রাখুন।
আখের গাঁট থেকে শিকড় বেরিয়ে যাবে।

এবার একটি বড় ড্রামের মধ্যে মাটি প্রস্তুত করতে হবে। আখ গাছের মাটির জন্য প্রয়োজন নদীর সাদা বালি মাটি, কোকোপিট, গোবর সার। ভালো করে মাটি প্রস্তুত করে ড্রামের মধ্যে দিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে ড্রামে যেনো উপযুক্ত জল নিকাশের ব্যবস্থা থাকে।

মাটির মধ্যে মাঝখানে গাছ প্রতিস্থাপন করতে হবে। এই গাছ রোদ ভীষণ পছন্দ করে তাই আপনার ছাদে যেখানে সারা দিন ভালো রোদ পাবে সেখানে এই গাছ প্রতিস্থাপন করুন। এই গাছ অনেকদিন ধরে আপনাকে লালন-পালন করতে হবে তবে আপনি এর থেকে ভালো আখ পাবেন।

মোটামুটি ২০০ দিন পর আখ খাওয়ার উপযুক্ত হয়ে যায়। আখ গাছের আগাছা নিয়মিত ভালো করে পরিষ্কার করতে হয়। তবে খেয়াল রাখবেন গাছের গোড়ায় অনেক ছোট ছোট চারা জন্মায়, কোনভাবেই যেন এগুলো ক্ষতিগ্রস্ত না হয়।

এই চারাকে মাটি থেকে খুব সাবধানে তুলে আবার অন্যত্র প্রতিস্থাপন করতে পারেন। মাঝে মাঝে টবের মাটি ভালো করে পাশ থেকে পুরোটাই তুলে নিয়ে নতুন করে মাটি প্রস্তুত করে মাটি দিয়ে দিতে হবে। সার হিসাবে গোবর সার, শিংকুচি, নিম খোল দিতে পারেন। এই নিয়ম মেনে আপনার ছাদের উপরে আখ চাষ করতে পারলে খুব সুন্দর মিষ্টি আখ পেতে পারেন।

Related Articles