Hoop News

Summer Vacation: অতিরিক্ত গরমে ফের স্কুল বন্ধ রাখার নির্দেশ, খুলবে কত তারিখে!

ছত্তিশগড়ের শিক্ষার্থীদের জন্য স্বস্তির খবর। গরমের জন্য গ্রীষ্মকালীন ছুটি বাড়িয়েছে স্কুল শিক্ষা দফতর। শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে গ্রীষ্মকালীন ছুটি আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে বিভাগটি। এখন ছত্তিশগড়ের স্কুলগুলি ২৫ শে জুন পর্যন্ত বন্ধ থাকবে। ২৫ শে জুন পর্যন্ত স্কুল বন্ধ থাকবে শিক্ষামন্ত্রী ব্রিজমোহন আগরওয়ালের নির্দেশে শিক্ষা দফতরও নির্দেশ জারি করেছে। এই আদেশ সমস্ত সরকারী এবং বেসরকারী স্কুলের জন্য প্রযোজ্য হবে, তাই এখন রাজ্যের সমস্ত সরকারী এবং বেসরকারী স্কুল ২৫ শে জুন পর্যন্ত বন্ধ থাকবে এবং ২৬ শে জুন থেকে খুলবে।

আগে এই স্কুলগুলি ১৮ই জুন খোলার কথা ছিল। মুখ্যমন্ত্রী বিষ্ণু দেব সাই সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, যে প্রচণ্ড গরমে শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ১৮ শে জুন থেকে স্কুল খোলার তারিখ এক সপ্তাহ বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

ছত্তিশগড় স্কুল শিক্ষা দফতরের নির্দেশ

ছত্তিশগড় সরকারি স্কুল শিক্ষা দফতরের জারি করা আদেশে বলা হয়েছে, রাজ্যে প্রচণ্ড তাপ ও ​​তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। ২২ শে এপ্রিল থেকে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। ১৫ই জুন ২০২৪ সরকারি সাহায্যপ্রাপ্ত, অ-সহায়ক বিদ্যালয়গুলির জন্য, তবে তাপ এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাবের কথা মাথায় রেখে, রাজ্য সরকার গ্রীষ্মকালীন ছুটির সময়কাল ১৬ ই জুন ২০২৪ থেকে বাড়িয়ে ২৫ শে জুন ২০২৪ করেছে। ২৬ শে জুন থেকে স্কুলগুলি শুরু হবে।

গরমের ছুটি সম্পর্কে কি জানাচ্ছে শিক্ষা দপ্তর?

আমাদের পশ্চিমবঙ্গের যতই গরম হোক না কেন গরমের ছুটি বাড়ানো কোনোভাবেই সম্ভব নয়। কারণ এমনিতেই গরমের ছুটি যেখানে ৬ই মে থেকে পড়ার কথা ছিল, সেখানে অতিরিক্তত প্রবাহের জন্য বাইশে এপ্রিল থেকে ছুটি পড়া শুরু হয়ে গিয়েছিল। নির্বাচনের ফলাফল বেরোনোর পর অর্থাৎ ৩ রা জুন বিদ্যালয় খুলে গেলেও তখন ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় প্রবেশ করতে দেওয়া হয়নি, কারণ সেই সময় সেন্ট্রাল ফোর্স যেহেতু বহুদিন বিদ্যালয় ছিল, তাই বিদ্যালয়গুলিকে পড়াশুনার উপযুক্ত করে তবে ১০ই জুন খোলা হয়েছে। অতিরিক্ত গরমের মধ্যেই পঠন-পাঠন শুরু হয়েছে। তবে শিক্ষা দপ্তর থেকে জানানো হয়েছিল যে, যদি কোন জায়গায় অতিরিক্ত তাপপ্রবাহ হয়, সেখানে শিক্ষক শিক্ষিকারা চাইলে ছাত্র-ছাত্রীদের মর্নিং স্কুলের ব্যবস্থা করতে পারে, তবে ছুটি দেওয়া হবে না।

Related Articles