whatsapp channel

ভেঙে গেল ৪৪ বছরের রেকর্ড, জোড়া নিম্নচাপের জেরে বন্যার ইঙ্গিত হাওয়া অফিসের

বহু বছর পর দেশ জুড়ে সার্বিক ভাবেই যথেষ্ট পরিমাণে হয়েছে বৃষ্টিপাত। আবহাওয়া রিপোর্ট অনুযায়ী এই মাসেই হয়েছে স্বাভাবিকের তুলনায় ২৫ শতাংশ অধিক বৃষ্টি। এর আগে ১৯৮৩ সালের আগস্টে ২৩.৮ শতাংশ…

Avatar

HoopHaap Digital Media

বহু বছর পর দেশ জুড়ে সার্বিক ভাবেই যথেষ্ট পরিমাণে হয়েছে বৃষ্টিপাত। আবহাওয়া রিপোর্ট অনুযায়ী এই মাসেই হয়েছে স্বাভাবিকের তুলনায় ২৫ শতাংশ অধিক বৃষ্টি। এর আগে ১৯৮৩ সালের আগস্টে ২৩.৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। এই আগস্ট মাসের বৃষ্টিপাত ভেঙে দিল ৩৭ বছরের সেই রেকর্ডকে।

অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, গুজরাট, তেলেঙ্গানাতেও ইতিমধ্যে অতিরিক্ত বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে। আসাম, বিহার ও উড়িষ্যায় বন্যা দেখা গেছে। সূত্রের খবর, সিকিমেও এবার অন্যবারের তুলনায় হয়েছে যথেষ্ট বেশি পরিমাণে বৃষ্টিপাত। উত্তরাখণ্ডসহ হিমাচলপ্রদেশ, জম্মু-কাশ্মীরে বন্যার সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও টানা কয়েকদিনের বৃষ্টিপাতে জম্মু-কাশ্মীরে বেড়েছে নদীর জলের পরিমান। আবহাওয়া সূত্রে আগামী সপ্তাহের মাঝামাঝি মধ্য ও উত্তর ভারতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গের ক্ষেত্রে, বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপের ফলে গত বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে নিম্নচাপ চলেছে। আজ থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছিল।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media