জন্মদিনে সুশান্তের নামেই চাঁদের নামকরণ, অভিনেতাকে শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ মার্কিন যুক্তরাষ্ট্রের

সুশান্ত সিং রাজপুত, বলিউডে একটি উজ্জ্বল নাম। শুধুমাত্র অভিনয় নয়, বিজ্ঞানেও ছিলেন তিনি তুখোড়। জ্যোতির্বিজ্ঞানের প্রতি তাঁর ছিল অমোঘ টান। সময় পেলেই তিনি চোখ রাখতেন টেলিস্কোপে। খুঁজে বের করতেন মহাকাশের…

HoopHaap Digital Media

সুশান্ত সিং রাজপুত, বলিউডে একটি উজ্জ্বল নাম। শুধুমাত্র অভিনয় নয়, বিজ্ঞানেও ছিলেন তিনি তুখোড়। জ্যোতির্বিজ্ঞানের প্রতি তাঁর ছিল অমোঘ টান। সময় পেলেই তিনি চোখ রাখতেন টেলিস্কোপে। খুঁজে বের করতেন মহাকাশের অসীম রহস্য। এমন কি তাঁর কাছে জ্যোতির্বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করার সুযোগ পর্যন্ত এসেছিল। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে তাঁর সেই কাজ আর করা হয়ে ওঠেনি। এবার এই মহাকাশ প্রেমীকেই জন্মদিনে শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নিল মার্কিন যুক্তরাষ্ট্র।

২০২০ সালের ১৪ই জুন তাঁর মৃত্যুতে থমকে গিয়েছিল গোটা দেশ। একটি উজ্জ্বল সম্ভাবনাসম্পন্ন তরুণ অভিনেতাকে আত্মহত্যা করতে দেখে মানসিকভাবে আঘাত পেয়েছিলেন অনেকেই। কিন্তু তাঁর এই মৃত্যু আত্মহত্যা নাকি খুন? এই রহস্য এখনও অধরা। গোটা বলিউডকে তিনি প্রশ্নচিহ্নের সামনে রেখে দিয়ে চলে যান। তাঁর মৃত্যুর প্রতিবাদে নেপোটিজমের মত স্পর্শকাতর বিষয় বি-টাউনের অন্যতম চর্চার বিষয় হয়ে ওঠে। বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা তাঁর মৃত্যুর তদন্তে নামে।

২১শে জানুয়ারি সুশান্তের জন্মদিন। হাজার হাজার অনুরাগীরা সুশান্তকে যে এখনও ভুলতে পারেননি তা তাঁদের শ্রদ্ধার্ঘ্যের মাধ্যমে গোটা দেশকে জানান। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ উদ্যোগ অনুযায়ী আগামী বছর ২১শে জানুয়ারি দিনটিকে চিহ্নিত করা হবে ‘সুশান্ত মুন’ হিসেবে। আবার কাকতালীয়ভাবে আগামী বছর ওই একই দিনে একটি মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব। লুনা সোস্যাইটির তরফে জানানো হয়েছে ওই দিনই লুনা অর্থাৎ চাঁদ নাকি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। অনুরাগীরা ভারাক্রান্ত হৃদয় নিয়ে এই বিশ্বাস রাখেন যে এই ঘটনাটি নিছক কাকতালীয় নয়। ঐদিন তাঁদের চাদ অর্থাৎ সুশান্ত তাঁদের অনেক কাছে চলে আসবেন।

তাঁর মৃত্যুর প্রায় দু বছর হতে চলল। অথচ মৃত্যুর কারণ এখনও অধরা। তাঁর প্রাক্তন বান্ধবী রিয়া ধীরে ধীরে কাজে ফিরছেন। তাঁর অপর প্রাক্তন প্রেমিকা অঙ্কিতা লোখান্ডে সম্প্রতি বিয়ে করেছেন। কিন্তু তিনি এখনও সমানভাবে রয়ে গিয়েছেন তাঁর ভক্তদের মনে। তাঁর সিনেমা এখনও সমানভাবে ভক্তদের আবেগপ্রবণ করে তোলে। তাঁর অনুরাগীরা এখনও প্রার্থনা করেন যদি ২০২০ সালের ১৪ই জুন দিনটা কোনওভাবে মিথ্যে হত।