whatsapp channel

বাচ্চাদের স্কুলের বাংলা বইতে সুশান্ত সিং রাজপুতের ছবি, মুখে হাসি সুশান্ত ভক্তদের

২০২০ সালের ১৪ই জুন দুপুরবেলাতে গণমাধ্যমের একটি খবর সারা দেশের মানুষকে নাড়িয়ে দেয়। মুম্বাইয়ের বান্দ্রায় নিজের ফ্ল্যাটে অভিনেতা সুশান্ত সিংহ রাজপুত আত্মঘাতী হন। তাঁর বাড়ি থেকেই ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছিল।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

২০২০ সালের ১৪ই জুন দুপুরবেলাতে গণমাধ্যমের একটি খবর সারা দেশের মানুষকে নাড়িয়ে দেয়। মুম্বাইয়ের বান্দ্রায় নিজের ফ্ল্যাটে অভিনেতা সুশান্ত সিংহ রাজপুত আত্মঘাতী হন। তাঁর বাড়ি থেকেই ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছিল। অভিনেতার পরিবার সহ অনুগামীরা মনে করেন এটি একটি খুন। কিন্তু পোস্টমর্টেম রিপোর্ট বলছে এটি আত্মহত্যা। এই নিয়ে চলছে তদন্ত। সুশান্তের মৃত্যুর পর একপ্রকার ঝলসে গিয়েছে বলিউডের অন্দরমহল। উঠে এসেছে একের পর এক বিতর্ক। ফাঁস হয়েছে বলিউডের মাদক চক্র।

Advertisements

দেখতে দেখতে সাড়ে ১০ মাস অতিবাহিত হয়ে গিয়েছে সকলের প্রিয় সুশান্ত আর আমাদের মধ্যে নেই। তবে এই অভিনেতার স্মৃতি ভোলেননি অনুগামীরা। দিনের পর দিন, মাসের পর মাস সোশ্যাল মিডিয়ায় উঠে এসেছে সুশান্ত সম্পর্কে নানা অজানা তথ্য, ছবি, ভিডিও। তবে সুশান্ত অনুগামীদের জন্য একটি ভালো সংবাদ। সুশান্তকে আর হয়তো সামনাসামনি দেখতে না পেলেও পাঠ্যপুস্তকের মাধ্যমে আমরা অভিনেতার দেখা পাবো। স্কুলের বাংলা পাঠ্য বইতে ব্যবহার করা হয়েছে অভিনেতার ছবি। বাচ্চাদের এবার পরিবার বোঝাতে আবার কখনও মানুষ বোঝাতে সুশান্তের ছবি দেখানো হবে। কি বুঝতে পারছেননা তো।

Advertisements

এই বিষয়টি সামনে এনেছেন অভিনেতার কাছের বন্ধু ও ‘জাস্টিস ফর এস এস আর’ এর অন্যতম মুখ স্মিতা পারিখ। তিনি পুরো ব্যপারটা খোলসা করে ট্যুইটারে লেখেন, বাংলা বইতে পরিবারে বাবার গুরুত্ব বোঝাতে সুশান্তের ছবি ব্যবহার করা হয়ছে। এর জন্য তিনি গর্বিত। পরিষ্কার বোঝা যাচ্ছে দেশের শিক্ষা দফতরও মনে করে ওঁ সেরা।’ স্মিতা এই ট্যুইটে সুশান্তের দুই বোন প্রিয়াঙ্কা ও মিঠু সিং-কে ট্যাগ করেছেন অভিনেত্রী। বাংলা ওই বইতে সুশান্ত অভিনীত বিখ্যাত ধারাবাহিক ‘পবিত্র রিস্তা’র একটি ছবি ব্যবহার করা হয়েছে সেখানে। যেখানে বাবা হিসেবে সুশান্ত ও মা হিসেবে অঙ্কিতা লোখান্ডকে দেখানো হয়েছে। প্রত্যেক শিশুকে পড়ানোর সময় পরিবারের গুরুত্ব শেখানো হয় আর তাতেই সুশান্ত জায়গা করে নিয়েছে।

Advertisements

Advertisements

তৃতীয় শ্রেণীর বিজ্ঞান বইতেও সুশান্ত জায়গা করে নিয়েছে। এখানে মানুষ ও পশুর মধ্যে পার্থক্য বোঝাতে ব্যবহার করা হয়েছে অভিনেতার ছবি। টুইটারে সুশান্তের আরেক অনুগামী স্যান্ডি এই ছবি শেয়ার করেছেন। তিনি লিখেছেন, ‘এটি তাঁর ছোট বোনের স্কুলের বিজ্ঞান বই এটা। ও তৃতীয় শ্রেণীতে পড়ে। এই অধ্যায়ে মানুষ কোনটা, পশু কোনটা শেখানো হয়েছে। আর সুশান্তের ছবি ব্যবহৃত হয়েছে মানুষের উদাহরণ হিসেবে।’ সুশান্ত অনুগামী স্যান্ডির মতো আরো সব অনুগামী এই খবর জানতে পেরে খুশিতে আত্মহারা। নিমেষে ভাইরাল হয় এই ট্যুইট।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media