সন্তান দত্তক নেওয়ার অর্থ বোঝালেন সুস্মিতা কন্যা আলিশা

Avatar

HoopHaap Digital Media

সুস্মিতা কন্যা আলিশা যাকে তিনি ২০১০ সালে দত্তক নিয়েছিলেন একটা সময়, আজ সেই মেয়ে দত্তক নেওয়ার অর্থ বোঝাচ্ছেন তার পালিত মা সুস্মিতা সেনকে। মা গর্বিত, আনন্দিত মেয়ের কথা শুনে। কী বললেন ভারত সুন্দরীর ছোট কন্যা?

আলিশার কথা অনুযায়ী,  ‘‘আমি বিশ্বাস করি, অনাথ আশ্রম থেকে শিশুদের দত্তক নিলে আপনি আনন্দে থাকবেন। সেও বাঁচার অধিকার পাবে। আপনি হয়তো ভাবছেন, একটি শিশুকে জন্ম দেওয়ার চাইতে দত্তক নিলে তার দায়বদ্ধতা অনেক বেশি। কিন্তু তা নয়। দু’টি পদ্ধতির মধ্যে আদপে কোনও পার্থক্য নেই। দত্তক নিলে আপনি সেই শিশুটিকে জীবন দিতে পারবেন, যাকে তার বাবা-মা ফেলে গিয়েছেন। এক প্রকারে জীবন বাঁচাচ্ছেন আপনি।’’

আনন্দ বিহ্বল সুস্মিতা মেয়ের মুখ থেকে এমন ভারী ভারী কথা শুনে আনন্দের অশ্রু বর্ষণ করেন এবং বলেন, “আলিশা আমায় উদ্বুদ্ধ করে বার বার। দুগ্গা দুগ্গা। হৃদয় থেকে জন্ম নিয়েছে সে”। প্রসঙ্গত, মিস ইউনিভার্স হওয়ার পর পর দত্তক নেন সুস্মিতা। এরপর আবারও দত্তক নেন। এখন তার ঘরে দুটি কন্যা। এবং দুজনকে নিয়েই তার পুরো জগৎ।

প্রসঙ্গত, আমরা জানি সনাতন ধর্মের শ্রী কৃষ্ণের কথা। যিনি মাথা দেবকীর গর্ভে জন্ম নিলেও তিনি পালিত হন মা যশোদার কাছে। দত্তক নেওয়ার চল আমাদের ধর্মে আদিকাল থেকে আছে। সময়ের সঙ্গে সঙ্গে এর পদ্ধতি পরিবর্তন হলেও, জন্মদাত্রী ও যিনি লালন পালন করেন দুজনের গুরুত্ব সমান। এখনও কিছু দম্পতি আছেন যারা নিজ গর্ভ ছাড়াও দত্তক নিয়েছেন। অবশ্য যারা নিজে থেকে সন্তান জন্ম দিতে পারেননা তারাই মূলত সন্তান দত্তক নেন। কিন্তু, সুস্মিতা একদম প্রথম থেকেই কন্যা সন্তান দত্তক নিয়ে নজির গড়েছেন।

Avatar

Leave a Comment