whatsapp channel

Lifestyle: হার্ট অ্যাটাকের আগে শরীর যেভাবে ইঙ্গিত দেয়

বুকের বাম পাশে ধুকপুক যেমন ভয়ের সিগন্যাল, তেমনই প্রেমের সিগন্যাল আবার তেমনই হার্ট অ্যাটাকের সিগন্যালও। আজকাল প্রায়শঃই খবরে দেখা যাচ্ছে খুব কম বয়সে মানুষ হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন। বয়স ৫০…

Avatar

বুকের বাম পাশে ধুকপুক যেমন ভয়ের সিগন্যাল, তেমনই প্রেমের সিগন্যাল আবার তেমনই হার্ট অ্যাটাকের সিগন্যালও। আজকাল প্রায়শঃই খবরে দেখা যাচ্ছে খুব কম বয়সে মানুষ হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন। বয়স ৫০ পেরোচ্ছে না, এদিকে অল্প বয়সেই বহু মানুষ হার্ট অ্যাটাকের কবলে পড়ে প্রাণ হারাচ্ছে।

সম্প্রতি হার্ট অ্যাটাকের মুখোমুখি হন কৌতুক শিল্পী রাজু শ্রীবাস্তব (Raju Srivastava), মারাঠী অভিনেতা প্রদীপ পাতোয়ার্ধন (Pradeep Patwardhan), অভিনেতা পুনিত রাজকুমার (Puneeth Rajkumar), সিদ্ধার্থ শুক্লা (Sidharth Shukla), গায়ক কে কে (KK) সহ আরো অনেকে।

মৃত্যুর আগে নিঃশব্দে হার্টকে অ্যাটাক করে মৃত্যু, আর তখনই মানুষ শেষ নিদ্রায় শায়িত হয়। যখন হার্টে রক্ত চলাচল বন্ধ হয়ে যায় বা পর্যাপ্ত অক্সিজেন সমৃদ্ধ রক্ত হৃদপিণ্ডে প্রবাহিত না হয়, তখন হার্ট অ্যাটাক হয়। এর কিছু লক্ষণ আছে যেগুলি হল ….

১) বুকে ব্যাথা এবং অস্বস্তি।

২) নিঃশ্বাসের দুর্বলতা।

৩)চোয়াল, ঘাড় বা পিঠে ব্যথা বা অস্বস্তি।

৪) হালকা মাথা, বা অজ্ঞান বোধ করা।

কেন হয় হার্ট অ্যাটাক? এর উত্তর আমরা আগেই পড়েছি। তবে বেনিয়ম জীবন যাপন হার্ট অ্যাটাকের জন্য অনেক অংশে দ্বায়ী। অধিক মদ্যপান, ধূমপান, হাই কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল, এবং ওবেসিটি। সুতরাং, নেশা ছাড়তে হবে, নিয়মিত যোগাসন ও হাঁটতে হবে। পর্যাপ্ত ঘুম ঘমতে হবে, স্ট্রেস কম নিয়ে জীবন চালাতে হবে, এবং মাঝে মধ্যে তেল ঝাল মশলা বা চর্বি জাতীয় খাবার খেলেও প্রতিদিনের ডায়েটে রাখতে হবে প্রোটিন, ফাইবার সমৃদ্ধ খাবার। জীবন, সঠিক ভাবে যাপন করলেই হার্ট অ্যাটাক থেকে মিলবে স্বস্তি।

Disclaimer: হৃযন্ত্রের কোনো রকম সমস্যা দেখা দিকে অবশ্যই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত। নিজে থেকে কোনো রকম অ্যাকশন নেওয়া ঠিক নাও হতে পারে।

whatsapp logo