Hoop Fitness

Lifestyle: প্রতিদিন কাঁচালঙ্কা কেন খাবেন? জেনে নিন ৫টি চমৎকার কারণ

সবুজ সবুজ কাঁচা লঙ্কা কুচিয়ে মুড়িতে কিংবা পান্তা ভাতে চটকে খেতে কেমন লাগে? অনেকে ফুচকা খাওয়ার সময় দাপিয়ে লঙ্কা ডলে খায়। এমত অবস্থায়, এমন অনেকেই আছেন যারা লঙ্কা দেখলে ভয়ে পালায়। খাবারে একটু ঝাল হলেই গ্যালন গ্যালন জল চাই। কিন্তু, জানেন কি এই লঙ্কার যা যা উপকারিতা আছে তা জানলে আপনি পরের দিন থেকেই লঙ্কা খাওয়া শুরু করবেন। চলুন জানি লঙ্কার বিশেষ কিছু গুণাগুণ।

১) একমাত্র সবুজ লঙ্কায় ভরপুর রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। ফলে, আপনি ভাতের সঙ্গে, মুড়ি কিংবা চপ কিংবা ফুচকা র সঙ্গে যদি সবুজ লঙ্কা চিবিয়ে খান তবে খাবার দ্রুত হজম হবে।

২) এই সবুজ লঙ্কা একমাত্র শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। তাই যাদের মধুমেহ বা ডায়াবেটিস আছে তাদের ডায়েটে রোজ দুটো করে কাচা লঙ্কা থাকা উচিত।

৩) কাঁচা লঙ্কায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের জন্য বিশেষ উপকারী। তাই বলে এটি কখনোই ত্বকের উপর লাগাবেন না। বরং স্যালাড এর মধ্যে কাচা লঙ্কা কুচি রাখুন বা মুড়ি লঙ্কা খান উপকার পাবেন।

৪) শরীরের বাড়তি মেদ পোড়াতে সাহায্য করে, তাই ওজন কমাতে কাঁচা লঙ্কা খুব কার্যকরী। এছাড়াও, এটি মেটাবলিজম বাড়ায়।

৫) লঙ্কা হল প্রাকৃতিক আয়রন বুস্টার। এর মধ্যে আছে ক্যাপসাইসিন (Capsaicin), এটি ঝিল্লির মাধ্যমে রক্ত ​​​​প্রবাহকে উদ্দীপিত করতে সাহায্য করে এবং শ্লেষ্মা নিঃসরণকে পাতলা করে তোলে। এছাড়াও, একমাত্র কাচা লঙ্কা এথেরোস্ক্লেরোসিসের (atherosclerosis) মতো হার্টের সমস্যা প্রতিরোধ করে।

whatsapp logo