whatsapp channel

বাড়াবে ঘুম, দূরে রাখবে রোগ, পোস্তর এত গুণ জানতেন?

পোস্ত (Poppy Seeds) ছাড়া বাঙালি খাবার যেন অসম্পূর্ণ। প্রথম পাতে পোস্তর বড়া থেকে মাছ, ডিমের পদেও পোস্তর মেলবন্ধন বাড়ায় স্বাদ। আর বিউলির ডাল-আলুপোস্তর যুগলবন্দি তো চিরকাল হিট। তবে শুধু রসনা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

পোস্ত (Poppy Seeds) ছাড়া বাঙালি খাবার যেন অসম্পূর্ণ। প্রথম পাতে পোস্তর বড়া থেকে মাছ, ডিমের পদেও পোস্তর মেলবন্ধন বাড়ায় স্বাদ। আর বিউলির ডাল-আলুপোস্তর যুগলবন্দি তো চিরকাল হিট। তবে শুধু রসনা তৃপ্তি নয়, আরো অনেক পুষ্টিগুণও রয়েছে পোস্তর মধ্যে। ডায়েটে পোস্ত যোগ করলে শরীরের একাধিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পোস্তয় থাকা একাধিক পুষ্টিগুণ (Benefits of Poppy) স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সাহায্য করে।

Advertisements

পুষ্টিবিদরা বলেন, পোস্ত খেলে গাঢ় ঘুম হয়। কারণ পোস্তদানায় রয়েছে ম্যাগনেসিয়াম যা মানবদেহে থাকা স্ট্রেস হরমোন কর্টিসোলের মাত্রা কমিয়ে আনে। এতে চিন্তাহীন, গভীর ঘুম হয়। অনিদ্রার সমস্যার সমাধান হিসেবে পোস্ত ব্যবহার হয়ে আসছে অনেকদিন। এছাড়াও পোস্তদানায় থাকা খনিজ ম্যাগনেসিয়াম মানব দেহের কোষের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisements

বাড়াবে ঘুম, দূরে রাখবে রোগ, পোস্তর এত গুণ জানতেন?

Advertisements

 

Advertisements

পোস্তদানার মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে শরীরে। স্পার্ম মোবিলিটি, পিসিওডির মতো রোগ দূরীকরণ করে পোস্তদানা। নিয়মিত খেলে পোস্তদানা থেকে প্রচুর গুণ পাওয়া যায়। মূত্রনালীতে সংক্রমণ, গাঁটের ব্যথার মতো সমস্যার দূরীকরণ হয়।

এছাড়াও পোস্ত আনে মানসিক প্রশান্তি, স্নায়ুতন্ত্রের সুস্থতা বজায় রাখে পোস্ত। অ্যাকনের মতো ত্বকের সমস্যাও দূর হয় পোস্তর গুণে। তবে সবকিছুই একটি নির্দিষ্ট পরিমাপ রয়েছে। কোনো কিছুই যথেচ্ছ ভাবে ব্যবহার করা উচিত নয়। তবে চিকিৎসক এবং পুষ্টিবিদদদের পরামর্শ মেনেই ডায়েটে পোস্ত যোগ করা উচিত।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই