Hoop FitnessHoop Food

পটলের সাথে কি খেয়ে নেন তার বীজগুলিও? ভুল করছেন না তো? জেনে নিন পটলের বীজ খেলে কি হয়?

বাঙালি পরিবারে গরমকালের প্রধান সবজি এই পটল

বাঙালির হেঁশেলে বড়ই কদল রয়েছে শাক সবজির। ভাতের সাথে প্রথম পাতে সবজি না থাকলে ঠিক কব্জি ডুবিয়ে খেতে পারেনা বাঙালিরা। শীতকালের জন্য আলাদা সবজি ও গরমকালের জন্য আলাদা সবজি খাওয়া হয় প্রত্যেকটি বাড়িতে। এই গরমকালের জন্য বাঙালির প্রত্যেকটি পদে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে পটল সবজিটি। এক কথায় এই গরমকালে রান্নার সময় পটল ছাড়া অচল বাঙালির পঞ্চব্যাঞ্জন। পটলের দোরমা থেকে শুরু করে আলু পটলের ঝোল একাধিক পদে এই পটলের ব্যবহার করা হয়। কেউ বীজ সমেত পটল রান্না করেন আবার কেউ বীজ ফেলে দেন। কিন্তু আপনি কি জানেন এই পটলের বীজ খেলে কি হয় শরীরে? ভবিষ্যতে যাতে ভুল না হয় সেই জন্য এখনই এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আপনাদের জানিয়ে রাখি সবজি হিসাবে পটল স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। পটল শরীরে কোলেস্টেরল এবং রক্তের শর্করার মাত্রা কমায়। বিশেষ করে এই পটলের বীজ আরো বেশি করে কোলেস্টেরল এবং শর্করা কমাতে সাহায্য করে। এছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে পটলের বীজ বিভিন্ন রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। তাই এখন অনেক নিউট্রিশন বিশেষজ্ঞ পটলের রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষমতার কথা জেনে জ্বর সর্দি কাশি কমাতে পটলের তরকারি খেতে বলেন।

আবার এই পটল হজমের সমস্যা কমাতে সাহায্য করে। এরজন্য আপনাকে প্রথমে বীজ সমেত পটল অল্প করে থেঁতো করে ধনেপাতা মিশিয়ে নিতে হবে। এরপর এটি অল্প জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর দিনে তিন চারবার এই পানীয় জল খেলে আপনার শরীর থেকে হজমের সমস্যা গায়েব হয়ে যাবে। আবার এই পটলের বীজ খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। তাই কেউ যদি পটলের বীজ দিয়ে রান্না করতে চান তাহলে কোনো অসুবিধা নেই, উল্টে বরং স্বাস্থ্য ভালো থাকবে।

whatsapp logo