BollywoodHoop Plus

Nasiruddin Shah: ভারতে থেকে তালিবান সমর্থনকারী মুসলিমদের কড়া বার্তা দিলেন অভিনেতা নাসিরুদ্দিন

ফের তালিবানের দখলে আফগানিস্তান তথা কাবুল। আফগানিস্তানের ইতিহাসে সূচনা হয়ে গিয়েছে কালো অধ্যায়ের। হামিদ কারজাই এয়ারপোর্টে তিল ধারণের স্থান নেই। দেশ ছেড়ে চলে যেতে চাইছেন সকলে। মহিলা ও শিশুরা যথেষ্ট আতঙ্কিত। ভারতে মুসলমানদের একাংশ রীতিমতো আনন্দিত হয়ে উঠেছেন তালিবানদের ক্ষমতায় আসার কারণে। এবার এই ঘটনায় মুখ খুললেন বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Nasiruddin Shah)।

নাসিরুদ্দিন জানিয়েছেন, যেসব ভারতীয় মুসলমানরা তালিবানের জয় উদযাপন করছেন, তাঁরা তালিবানের থেকেও ভয়ঙ্কর। পয়লা সেপ্টেম্বর সোশ্যাল মিডিয়ায় নাসিরুদ্দিনের একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে ক্ষুব্ধ নাসিরুদ্দিন বলেছেন, সমগ্র বিশ্ব যেখানে আফগানিস্তানে তালিবানের ক্ষমতায় প্রত্যাবর্তন দেখে সন্ত্রস্ত হয়ে রয়েছে, সেখানে ভারতীয় মুসলমানদের একাংশ জয় উদযাপন করছেন। তালিবানের প্রত্যাবর্তনে যাঁরা উল্লসিত, তাঁদের নাসিরুদ্দিন প্রশ্ন করেছেন, তাঁরা কি সেকেলে বর্বর সমাজের পক্ষপাতী? নাকি তাঁরা নতুন দিনের আধুনিক ইসলামকে চান?

নাসিরুদ্দিন দাবি করেছেন, বিশ্বের অন্যান্য দেশে যেভাবে ইসলামের ব্যাখ্যা করা হয়, ভারতে সেভাবে শিক্ষা দেওয়া হয় না। নাসিরুদ্দিন ঈশ্বরের কাছে প্রার্থনা করেছেন, এমন দিন যেন না আসে যে, সত্যিকারের ইসলাম হয়তো অজানাই থেকে গেল। নাসিরুদ্দিন বলেছেন, তিনি একজন ভারতীয় মুসলিম যেমন বহু বছর আগে মির্জা গালিব ছিলেন। ঈশ্বরের সঙ্গে তাঁর সম্পর্ক এমনই যে তাঁর কোনও রাজনৈতিক ধর্মের প্রয়োজন নেই।

গত 15 ই অগস্ট আফগানিস্তান দখল করে তালিবানরা। সেই মুহূর্তেই আনুষ্ঠানিক ভাবে তারা নতুন করে আধিপত্য কায়েম করে। তালিবানরা নতুন করে ক্ষমতায় আসায় বিশ্ববাসী আতঙ্কিত হয়ে পড়েন, তাহলে কি এবার আফগানিস্তান জঙ্গিদের স্বর্গরাজ‍্য হয়ে উঠবে? কিন্তু তালিবানরা দাবি করতে শুরু করেছে, তারা নতুন ও আধুনিক। তারা মহিলাদের স্বাধীনতা কাড়তে চায় না। কিন্তু ক্রমশ তালিবানের পুরানো আচরণ বিশ্ববাসীর উদ্বেগ বাড়িয়ে তুলছে।

whatsapp logo