whatsapp channel

Tanuja: শৌচালয় নিয়ে কথা বলার অনুমতি ছিল না: তনুজা

কয়েক মাস আগে নাতনি নভ্যা নভেলি (Navya Naveli)-র পডকাস্ট শো ‘হোয়াট দ্য হেল নভ্যা’-য় উপস্থিত হয়ে জয়া বচ্চন (Jaya Bachchan) জানিয়েছিলেন, তাঁদের যৌবনকালে পিরিয়ডস ও বাথরুম নিয়ে যথেষ্ট সমস্যার সম্মুখীন…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

কয়েক মাস আগে নাতনি নভ্যা নভেলি (Navya Naveli)-র পডকাস্ট শো ‘হোয়াট দ্য হেল নভ্যা’-য় উপস্থিত হয়ে জয়া বচ্চন (Jaya Bachchan) জানিয়েছিলেন, তাঁদের যৌবনকালে পিরিয়ডস ও বাথরুম নিয়ে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে হত। এবার একই সুর শোনা গেল আশা পারেখ (Asha Parekh) ও তনুজা (Tanuja)-র কন্ঠে। স্বর্ণযুগের দুই কিংবদন্তী তাঁদের সময়ের পারিশ্রমিক ও শৌচালয় নিয়ে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করলেন।

Advertisements

সম্প্রতি একটি আলোচনা সভায় তনুজা ও আশা এই ধরনের বিষয়ে কথা বলেন। অন্য নায়িকাদের মতো তাঁরাও জানালেন, বলিউডে একালের মতো সেকালেও নারী ও পুরুষের পারিশ্রমিক নিয়ে সমতা বজায় ছিল না। একই সমস্যা রয়েছে হলিউডেও। পুরুষরা চিরকাল নারীদের তুলনায় বেশি পারিশ্রমিক পান। তবে দুই কিংবদন্তীর মতে, মহিলারাই পুরুষদের হাতে শাসনের অধিকার তুলে দিয়েছেন। আশা জানান, সেই সময় তাঁরা বাথরুমের কথা বলতেও লজ্জা পেতেন। আধুনিক স্টুডিওগুলিতে একটিমাত্র বাথরুম থাকত যার অবস্থা যথেষ্ট খারাপ। অধিকাংশ সময়েই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শুটিং করতে হলেও ওই বাথরুমে যেতে পারতেন না অভিনেত্রীরা।

Advertisements

Advertisements

তনুজার মতে, বর্তমানে মহিলারা স্বাস্থ্যবিধি সংক্রান্ত সমস্যা নিয়ে অভিযোগ করতে পারেন। মহিলাদের শৌচালয় নিয়ে কথা বলারও স্বাধীনতা রয়েছে। কিন্তু তাঁদের সময় তা নিয়ে কথা বলাও ছিল নিষিদ্ধ বলে জানিয়েছেন তনুজা। তবে আশা বললেন, বর্তমান স্টুডিওতেও মহিলাদের শৌচালয় নিয়ে পরিস্থিতি পুরোপুরি বদলায়নি। এখনও অবধি স্টুডিওগুলিতে ঠিকঠাক শৌচালয়ের ব্যবস্থা নেই। এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন অ্যামাজন প্রাইম ভিডিও ইন্ডিয়ার উচ্চপদস্থ আধিকারিক অপর্ণা পুরোহিত (Aparna Purohit)। তিনিও উল্লেখ করলেন তাঁর ভয়াবহ অভিজ্ঞতার কথা।

Advertisements

অপর্ণা জানালেন, একবার একটি ফিল্মে তিনি সহকারী পরিচালক হিসাবে কাজ করছিলেন। ফিল্মের বাজেট ছিল অল্প। শুটিং হচ্ছিল এলাহাবাদের কাছে একটি প্রত্যন্ত গ্রামে। শুটিং ইউনিটে তিনি ছাড়াও এক অভিনেত্রী ছিলেন। প্রত্যন্ত গ্রামের রাস্তায় ভ্যানিটি ভ্যান প্রবেশের সুযোগ ছিল না। অপর্ণা প্রযোজনা সংস্থার সদস্যদের জিজ্ঞাসা করেন, অভিনেত্রী কোথায় পোশাক বদলাবেন! তাঁরা বলেন, ক্ষেত আছে এবং ওদিকে কেউ যায় না। অপরদিকে গ্রামের লোকজন শুটিং হচ্ছে জানতে পেরে ট্রাক বোঝাই করে দেখতে এসেছিলেন। এরপর অভিনেত্রীর পোশাক বদলানোর সময় প্রযোজনা সংস্থার তরফে বলা হয়, দুজন লোক কাপড় ধরে আচ্ছাদন তৈরি করবেন। তার মধ্যেই ওই অভিনেত্রী পোশাক বদলাবেন। এরপর অপর্ণা রেগে গিয়ে বলেন, যেভাবেই হোক টয়লেটের ব্যবস্থা করতে হবে। নাহলে তাঁদের পক্ষে সেটে আসা অসম্ভব। কিন্তু প্রযোজনা সংস্থার তরফে তাঁদের শুনতে হয়েছিল, তাঁরা ঝগড়ুটে এবং মহিলারা উপদ্রব বলেই তাঁদের নিয়ে বাইরে আসা উচিত নয়।

 

View this post on Instagram

 

A post shared by IWMBuzz (@iwmbuzz)

whatsapp logo
Advertisements