whatsapp channel

পরিবেশ দূষণ কমাতে নতুন উদ্যোগ, বিস্কুটের কাপেই চা পরিবেশন দোকানদারের

পরিবেশ দূষণ কমাতে এবারে এক দোকানদার নিল অভিনব পন্থা। প্লাস্টিকের কাপের চা পরিবেশন করে অনেকেই মাটির ভাঁড় অনেক দাম পড়ে যায় সেই অনুপাতে ব্যবসা করা কঠিন হয়ে পড়ে। তাই সবকিছু…

Avatar

HoopHaap Digital Media

পরিবেশ দূষণ কমাতে এবারে এক দোকানদার নিল অভিনব পন্থা। প্লাস্টিকের কাপের চা পরিবেশন করে অনেকেই মাটির ভাঁড় অনেক দাম পড়ে যায় সেই অনুপাতে ব্যবসা করা কঠিন হয়ে পড়ে। তাই সবকিছু ভেবে এই দোকানদার ঠিক করেন এমন কিছু করা যেতে পারে যাতে পরিবেশ বাঁচানোর সাথে সাথে তার ব্যবসা খানিকটা লাভের মুখ দেখতে পারে। যেমন ভাবা তেমন কাজ।

বাণিজ্য নগরী মুম্বাই এর দাদার শিবাজী পার্ক এর কাছে একটি চায়ের দোকান রয়েছে, দোকানটির নাম স্বাদিস্টম। এই দোকানের বিশেষত্ব হলো আপনি এই দোকানের যে কাপে চা পান করবেন সেই চা এর কাপ ফেলে না দিয়ে বিস্কুটের মত চিবিয়ে খেয়ে ফেলতে পারবেন। এমন বিস্কুটের কাপের মধ্যে চায়ের স্বাদ একেবারে অন্যরকম হয়। তবে চাইন মধ্যেও থাকে নানান রকমের ফ্লেভার এক চুমুকে আপনি আদার ফেভার পেলে পরের চুমুকেই পাবেন এলাচের ফ্লেভার।

তবে এত অন্যরকম চায়ের দাম নিশ্চয়ই আকাশছোঁয়া হবে। আর ভাবছেন তো? এর কত দাম? হয়তো আপনার ধরাছোঁয়ার বাইরে কিন্তু একেবারেই না এই বিস্কুটের কাপের মধ্যে সুন্দর চা খেতে গেলে আপনাকে খরচ করতে হবে মাত্র ১৫ টাকা। আর চায়ের কাপ টি পেয়ে যাবেন সম্পূর্ণ বিনামূল্যে অর্থাৎ চায়ের সঙ্গে বিস্কুট একেবারে ফ্রী তে। তাই আর দেরি না করে যারা মুম্বাইবাসী আছেন তারা তো যাবেনই কিন্তু যারা কলকাতাবাসী বা ভারতবর্ষের এদিক ওদিকে থাকেন কখনো মুম্বাইতে গেলে এটি একবার ট্রাই করবেন।

পরিবেশকে বাঁচানোর জন্য এর থেকে ভালো উপায় আর বোধহয় কিছু হতে পারে না। আমরা যদি প্রত্যেকে নিজ নিজ ভাবে একটু একটু করে চেষ্টা করি, তাহলে হয়তো এই মৃতপ্রায় পরিবেশকে বাঁচানোর খানিকটা সম্ভব হবে। আমাদেরই প্লাস্টিকের দুনিয়াতে প্লাস্টিককে একেবারে বর্জন করে ফেলা কার্যত অসম্ভব কিন্তু প্রত্যেকেই যদি একপা একপা করে বাড়াই তাহলে হয়তো প্লাস্টিক বর্জিত পরিবেশ পেতে খুব বেশিদিন সময় লাগবে না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media