Hoop StoryHoop VideoHoop Viral

Viral: অনলাইন ক্লাসে শিক্ষিকাকে বিয়ের প্রস্তাব ছাত্রের, ভিডিও দেখে হাসির রোল নেটদুনিয়ায়

করোনা এসেছে, পরিস্থিতি বদলেছে। এ বদল সহজ বদল নয়। মানুষ কি কোনোদিন ভেবেছে তাকে ঘরে বসেই শিক্ষা থেকে চাকরি সমস্তটাই সম্পন্ন করতে হতে পারে। তাও আবার এক-দুদিন নয় প্রায় বছর দুয়েক ধরে। যদিও বা এখন ধীরে ধীরে সব স্বাভাবিক হচ্ছে তবুও অনেক বাকি। ভিডিও কনফারেন্সের মতো গুরুত্বপূর্ণ কাজটিও সম্পন্ন হয় অনলাইন। অতঃপর একের পর এক অনলাইন বিষয়ক ভাইরাল ভিডিও নিয়ে অনেক কাদা ছেটাছেটিও হয়েছে।

প্রায় এক মাস আগে অবধিও প্রথাগত শিক্ষা চলছিল অনলাইনে। একটি অনলাইন ক্লাস চলাকালীন শিক্ষিকার সাথে ছাত্রের কিছু অপ্রস্তুত কথাবার্তা আপলোড করা হয়েছিল ইউটিউবে। যেটা মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় নেটসমাজে। শিক্ষিকা পড়া বোঝাচ্ছিলেন অনলাইনে। সবশেষে জানতে চান, “সবাই বুঝেছো। শুনতে পাচ্ছো আমার কথা।” ছাত্রেরও যথারীতি উত্তর , “হ্যাঁ ম্যাম, শুনতে পারছি।” এরপরই শুরু হয় বিপত্তি।

হঠাই ছাত্রটি শিক্ষিকার দিকে একটি প্রশ্ন ছুঁড়ে দেয়, “আপনি বিবাহিত ম্যাম?” শিক্ষিকার উত্তর “না”। মুহূর্তের মধ্যেই ছাত্র বলে বসে, “তাহলে আমি আপনাকে ভালোবাসি ম্যাম। আমাকে বিয়ে করবেন?” শিক্ষিকার মাথায় প্রায় বাজ পড়বার মতো। হতচকিত হয়ে যান। অপ্রস্তুতির সাথেই ছাত্রকে বোঝান, সব ধরনের কথাবার্তা সবজায়গায় সাজে না। এমন যাতে সে আর না করে। এদিকে বেপরোয়া হেলদোলহীন ছাত্রটি তারস্বরে হেসে চলেছে।তুমুল গতিতে ভাইরাল হয়ে যায় ভিডিওটি।

নেটসমাজেরই এক অংশের মতে, এই সোশ্যাল মিডিয়ার যুগ ছাত্রছাত্রীদের মস্তিস্ক বিকৃত করে চলেছে। উপকারের পরিবর্তে অপকারই অব্যাহত। এখানেই শেষ নয়। এর আগেও অনলাইন ক্লাসের বিভিন্ন ধরনের ভিডিও ভাইরাল হয়েছে। দেখা গেছে, রীতিমতো ক্লাস চলা কালীন ছাত্র ঘুমিয়ে গিয়েছে। ভিডিও অফ করে অন্য কোনো কাজে ব্যস্ত অথবা নাচানাচি করছে। এমনকি এই সমস্ত কন্টেন্ট নিয়ে অনেক ছোটখাটো ব্লগও দেখেছে নেটসমাজ। অর্থাৎ প্রথাগত শিক্ষার হাল ছিল সত্যিই বেহাল। যাই হোক নতুন করে আবার খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান। আশা করা যাক, আবার সব ঠিক হতে চলেছে।

Related Articles